ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএস ফেরত অস্ট্রেলীয় নার্স গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৫
আইএস ফেরত অস্ট্রেলীয় নার্স গ্রেফতার

ঢাকা: ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) হয়ে কাজ করা এক অস্ট্রেলীয় নাগরিককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তার বিরুদ্ধে সন্ত্রাসের সঙ্গে সংশ্লিষ্ট থাকার অপরাধে অভিযোগ আনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।



আটকের পর স্থানীয় সময় শুক্রবার (২৪ জুলাই) রাতে অ্যাডাম ব্রুকম্যান (৩৯) নামের ওই নার্সকে কড়া পুলিশি পাহারায় তুরস্ক থেকে অস্ট্রেলিয়ায় ফিরিয়ে আনা হয়। গত বছর ডিসেম্বরে সিরিয়া থেকে পালিয়ে যাওয়ার পর সম্প্রতি তুরস্কে তিনি আত্মসমর্পন করেন।

শনিবার (২৫ জুলাই) এক বিবৃতিতে অস্ট্রেলীয় পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাতে সিডনি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পরই অ্যাডামকে আটক করা হয়। এর আগে তুরস্কে কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পনের পর তাকে পুলিশি পাহারায় অস্ট্রেলিয়া আনার ব্যবস্থা করা হয়।

বিবৃতিতে আরও জানানো হয়, শরিবার সিডনিতে পারামাত্তা বেইল আদালতে তাকে হাজির করা হবে।

চলতি বছর মে মাসে অস্ট্রেলিয়ার ফেয়ারফ্যাক্স মিডিয়ায় এক সাক্ষাৎকারে ব্রুকম্যান জানিয়েছিলেন, তিনি মানবিক সহায়তা দিতে সিরিয়ায় গিয়েছিলেন। কিন্তু এক বিমান হামলায় আহত হওয়ার পর তাকে আইএস নিয়ন্ত্রিত হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। এরপর থেকেই তাকে জঙ্গি সংগঠনটির হয়ে কাজ করতে বাধ্য করা হয়।

সেসময় তিনি আরও জানান, গত ডিসেম্বরে সিরিয়া থেকে পালানোর পরই তিনি তুরস্কে আত্মগোপন করেন।

সাক্ষাৎকারে ব্রুকম্যান বলেন, আইএস যা করে, তা আমি সমর্থন করি না। আমি কখনোই তাদের হয়ে লড়াই করতে সেখানে যাইনি। আমি গিয়েছিলাম সিরিয়ার জনগণকে মানবিক সেবা দিতে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।