ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইয়েমেনের তাইজে সৌদি বিমান হামলায় নিহত ৫৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৫
ইয়েমেনের তাইজে সৌদি বিমান হামলায় নিহত ৫৫ ছবি: সংগৃহীত

ঢাকা: ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর তাইজে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৫৫ জন নিহত ও আরও ১০ জন নিহত হয়েছে।

তাইজের মোখা এলাকায় এ হামলা চালানো হয় বলে স্থানীয় সূত্রের বরাত দিয়ে শনিবার (২৫ জুলাই) হুথি বিদ্রোহীদের সংবাদ সংস্থা সাবা এ খবর দিয়েছে।



সাবা বলছে, মোখা এলাকায় একটি বিদ্যুৎকেন্দ্রের কিছু প্রকৌশলী ও শ্রমিক এবং উদ্বাস্তু লোকজন থাকেন। হামলায় হতাহতদের মধ্যে বেশিরভাগই বেসামরিক লোকজন বলে আশঙ্কা করা হচ্ছে।

হামলার পর ঘটনাস্থলে কাজ শুরু করেছেন স্থানীয় উদ্ধারকর্মীরা। হামলায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানিয়েছে সাবা।

শিয়াপন্থি হুথি বিদ্রোহীদের উত্থানে রিয়াদে নির্বাসিত পশ্চিমাসমর্থিত প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদীকে পুনরায় ক্ষমতায় বসাতে এবং বিদ্রোহ দমনে গত মার্চ থেকে ইয়েমেনে বিমান হামলা চালিয়ে আসছে সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় জোট। এ সংঘাতে ইরান হুথিদের সার্বিক সহযোগিতা করে আসছে বলে সৌদি আরব ও পশ্চিমাদের অভিযোগ রয়েছে।

সম্প্রতি বিভিন্ন মিলিশিয়া গ্রুপের সহযোগিতায় ইয়েমেন সরকারের পক্ষে লড়াইরত উপসাগরীয় আরব জোট হুথি বিদ্রোহীদের তাদের সর্বশেষ ঘাঁটি বন্দরনগরী এডেন থেকে হটিয়ে দিয়েছে। এতে ইয়েমেন যুদ্ধ এখন নির্বাসিত প্রেসিডেন্ট হাদী ও তার জন্য লড়াইরত জোটের পক্ষে ঝুঁকে পড়েছে।

হুথি বিদ্রোহীরা এডেন এলাকা দখলে নেওয়ার পর সেখানে জাতিসংঘের কোনো খাদ্য বা সহায়তা পৌঁছানো প্রায় অসম্ভব ছিল। তবে, এখন তারা বিতাড়িত হওয়ার পর সেখানকার আন্তর্জাতিক বিমানবন্দর বুধবার খুলে দেওয়া হয়েছে। পরিস্থিতি পক্ষে দেখে সেখানে ফিরেছেন নির্বাসিত সরকারের বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তাও; যাদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী, গোয়েন্দা প্রধান ও পার্লামেন্টের সহকারী প্রধানও রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।