ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তুর্কি বিমান হামলা, ‘সার্বভৌমত্বে শ্রদ্ধা’ দেখাতে বলছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
তুর্কি বিমান হামলা, ‘সার্বভৌমত্বে শ্রদ্ধা’ দেখাতে বলছে ইরান ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অবস্থান লক্ষ্য করে তুরস্কের বিমান হামলার পর ‘জাতীয় সার্বভৌমত্বে শ্রদ্ধা’ দেখানোর আহ্বান জানিয়েছে ইরান। তারা বলেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চললেও কোনো দেশের ‘সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা’ দেখাতে হবে।



‘সন্ত্রাস দমনে’ তুর্কি বিমানবাহিনী সিরিয়ায় বিমান হামলা চালানোর পরপরই শনিবার (২৫ জুলাই) এমন প্রতিক্রিয়া দিলো ইরান। সম্প্রতি তুরস্কের সুরুক শহর ও সীমান্তে আইএস জঙ্গিদের হামলার প্রেক্ষিতে এ ‘সন্ত্রাস দমন‘ অভিযানে নেমেছে তুরস্ক।

গত তিনদিন ধরে সিরিয়ার আইএস ও ইরাকের কুর্দি ‘জঙ্গি’দের অবস্থান লক্ষ্য করে বিমান ও আর্টিলারি হামলা চালিয়ে আসছে তুর্কি বাহিনী।

এ অভিযানের বিষয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারজিয়েহ আখাম সংবাদমাধ্যমকে বলেন, ‘আন্তর্জাতিক আইন ও রাষ্ট্রের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা রেখেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে সব লড়াই হওয়া উচিত। ’

তিনি বলেন, ‘জাতীয় সরকারকে দুর্বল করে ফেলে এমন যে কোনো পদক্ষেপই কার্যত অপরাধ কর্মকাণ্ড সাধনে সন্ত্রাসবাদকে উৎসাহিত করে। ’

‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক সহযোগিতা’কেও স্বাগত জানান ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আফখাম।

সংবাদমাধ্যম বলছে, এই হামলা চালানোর আগে সিরিয়ার সরকারের সঙ্গে কোনো ধরনের আলাপ-আলোচনা করেনি দেশটির সুন্নিপন্থি বিদ্রোহীদের মদতদাতা বলে অভিযুক্ত তুরস্ক। এই জন্যই আসাদের বিপদে পাশে দাঁড়িয়ে এমন প্রতিক্রিয়া দিল তার প্রধান আঞ্চলিক মিত্র বলে পরিচিত এবং তাকে সুন্নিপন্থি বিদ্রোহী দমনে আর্থিক ও সামরিক সহযোগিতাকারী বলে অভিযুক্ত শিয়াপন্থি ইরান।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।