ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ফার্কের ওপর কলম্বিয়ার বিমান হামলা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
ফার্কের ওপর কলম্বিয়ার বিমান হামলা স্থগিত

ঢাকা: কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস তার দেশের মার্কসবাদী ফার্ক গেরিলাদের ওপর বিমান হামলা স্থগিত করার নির্দেশ দিয়েছেন। গেরিলাদের সঙ্গে বন্ধ হয়ে আবার শুরু হওয়া আলোচনাকে এগিয়ে নিতেই তিনি এ নির্দেশ দিয়েছেন বলে মনে করা হচ্ছে।



শনিবার (২৫ জুলাই) দেশের উত্তরাঞ্চলীয় শহর কার্তাগেনায় নৌবাহিনীর একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সান্তোস বলেন, আমি এ গোষ্ঠীর (ফার্ক) সদস্যদের আস্তানায় বোমা হামলা বন্ধের নির্দেশ দিয়েছে। আমরা সংঘাত কমাতে রাজি আছি। এটার কী অর্থ? প্রাণক্ষয় ও যন্ত্রণা কমানো।

ফার্ক গেরিলারা যদি দেশ ও জাতির অকল্যাণ না করে তবে এ স্থগিতাদেশ তিনি আরও লম্বা করতে প্রস্তুত বলেও জানিয়ে দেন।

সংবাদমাধ্যম বলছে, ময়দানে যুদ্ধ ও আলোচনার টেবিলে স্থবিরতার মাস কয়েক পর দু’দিন আগে কলম্বিয়ান সরকার ও গেরিলাদের মধ্যে আবারও আলোচনা শুরু হয়। আলোচনা শুরুর দু’দিন পরই ফার্কের ওপর বিমান হামলা স্থগিতের নির্দেশ দিলেন প্রেসিডেন্ট। তার এ স্থগিতাদেশের প্রশংসা করছেন স্থানীয় সামরিক বিশ্লেষকরা।

অর্ধশতকেরও বেশি সময় ধরে চলমান সংঘাত বন্ধে ২০১২ সালের নভেম্বর থেকে লাতিন আমেরিকার দেশটির সরকার ও ফার্ক গেরিলাদের মধ্যে আলোচনা চলছে। কিন্তু মাঝেমধ্যেই আলোচনার শর্ত লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগে তা বন্ধ হয়েছে। দু’পক্ষের মধ্যকার সমঝোতায় এখন ‍আবার আলোচনা চলছে।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।