ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সৌদি বাদশার অবকাশে বন্ধ ফরাসী সৈকত, প্রতিবাদে পিটিশন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
সৌদি বাদশার অবকাশে বন্ধ ফরাসী সৈকত, প্রতিবাদে পিটিশন ছবি: সংগৃহীত

ঢাকা: সৌদি বাদশাহ সালমানকে পরিবারসহ একান্তে অবকাশযাপনের সুযোগ করে দিতে ফ্রান্সের একটি সৈকত সাময়িক বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে এ সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে একটি পিটিশনে ১ লাখেরও বেশি মানুষ স্বাক্ষর করেছেন।



শনিবার (২৫ জুলাই) দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমধ্যসাগরের তীরবর্তী ভালোরিস নামের ওই সৈকতটি সর্বসাধারণের জন্য বন্ধ ঘোষণা করে ফরাসী কর্তৃপক্ষ। কোনো প্রতিবাদকারী যাতে ভিড়তে না পারে, সে জন্য এদিন থেকেই নিরাপত্তা বেষ্টনীতে ঘিরে ফেলা হয়েছে এই এলাকা।

তবে বন্ধের সিদ্ধান্তকে প্রতিবাদ করে পিটিশনে বলা হয়েছে, ভালোরিস সৈকত নিঃসন্দেহে জনগণের সম্পত্তি। এখানকার বাসিন্দা, পর্যটক, ফরাসী, বিদেশি অথবা এই এলাকা দিয়ে যাতায়াত করা মানুষের জন্যও সৈকত উন্মুক্ত থাকা উচিত।

কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদি বাদশাহ ও রাজ পরিবারের সদস্যরা এই সৈকতে একটি ভিলায় অন্তত তিন সপ্তাহ ছুটি কাটাবেন। শনিবার সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের দুটি বোয়িং-৭৪৭ প্লেনে চেপে এক হাজার সফরসঙ্গীসহ ফ্রান্সের নাইস বিমানবন্দরে অবতরণও করেছেন বাদশাহ।

জানা গেছে, অবকাশযাপনের সময় সৌদি বাদশাহ ও তার ঘণিষ্ঠজনেরা সৈকতের ভিলাতে অবস্থান করবেন। বাকি ৭শ’ সদস্য কানের বিভিন্ন হোটেলে থাকবেন।

কানের হোটেল ম্যানেজারদের সমিতির প্রেসিডেন্ট মিশেল শেভিলন বলেছেন, হোটেল ব্যবসা ও স্থানীয় অর্থনীতির জন্য এটা সত্যিকার অর্থেই ভালো সংবাদ। এ ধরণের অতিথির হাতে প্রচুর অর্থ থাকে। তারা এখানে কেনাকাটা করবেন।

তবে এসব যুক্তি প্রশ্রয় পায়নি প্রতিবাদ করা পিটিশনে। সেখানে আইনকে সমুন্নত রেখে সবার জন্য সমান অধিকার নিশ্চিত করতে কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়। ভালোরিসের মেয়র মাইকেল সালুখি নিজেও এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ফরাসী প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওঁলাদকে চিঠি লিখেছেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।