ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দিল্লি পৌঁছেছে আবদুল কালামের মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
দিল্লি পৌঁছেছে আবদুল কালামের মরদেহ ছবি: সংগৃহীত

ঢাকা: দিল্লি পৌঁছেছে ভারতের সাবেক রাষ্ট্রপতি সদ্যপ্রয়াত এপিজে আবদুল কালামের মরদেহ। মঙ্গলবার (২৮ জুলাই) স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে (বাংলাদেশ সময় ১টার দিকে) তাকে বহনকারী ভারতীয় বিমান বাহিনীর বিশেষ এয়ারক্রাফট সি-১৩০জে সুপার হারকিউলিস পালাম বিমানবন্দরে অবতরণ করে।



এসময় ভারতের ‘মিসাইলম্যান’ খ্যাত এই বিজ্ঞানীর মরদেহ গ্রহণ করতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী মনোহর পাড়িকর ও তিন বাহিনীর প্রধান।

বিমানবন্দর থেকে আবদুল কালামের মরদেহ তার বাসভবন ১০, রাজাজি মার্গে নেওয়া হবে। সেখানে তার প্রতি সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য স্থানীয় সময় বিকাল ৪টায় সময় নির্ধারন করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। এর আগে জানানো হয়েছিল, বিকাল ৩টায় সর্বসাধারণ তার প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন।

এদিকে, পরিবারের অনুরোধে জন্মস্থান তামিলনাড়ুর রামেশ্বরামেই এপিজে আবদুল কালামের অন্ত্যেষ্টিক্রিয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। মঙ্গলবার ইউনিয়ন কেবিনেটের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এর আগে আবদুল কালামের দীর্ঘদিনের ব্যক্তিগত সহকারি হ্যারি শেরিডনও সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, তামিলনাড়ুর রামেশ্বরামে মসজিদ রোডে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হতে পারে। এসময় সেখানে উপস্থিত থাকবেন আবদুল কালামের বড়ভাই মোস্তফা মারাকায়ার (৯৯)।

সোমবার (২৭ জুলাই) স্থানীয় সময় সন্ধ্যায় শিলংয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের ‘মিসাইল ম্যান’খ্যাত এপিজে আবদুল কালাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। ১৯৩১ সালের ১৫ অক্টোবর রামেশ্বরামে এক দরিদ্র পরিবারে জন্ম নেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
আরএইচ

** আবদুল কালামের সম্মানে বিহার কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন
** আবদুল কালামের অন্ত্যেষ্টিক্রিয়া তামিলনাড়ুতে

** লন্ডনে নৈশভোজ-বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল মমতার

** ‘পারলে একদিন অতিরিক্ত কাজ করবে’
** আবদুল কালামের স্মরণে ভারতীয় সংসদে নিরবতা
** আবদুল কালামের শেষ টুইট
** দুপুরে দিল্লি পৌঁছুবে আবদুল কালামের মরদেহ
** আবদুল কালামের সেরা ১০ উক্তি
** দিল্লি নেওয়া হচ্ছে আবদুল কালামের মরদেহ
** আবদুল কালামের যে ইচ্ছা অপূর্ণই রয়ে গেলো
** টুইটারে আবদুল কালামকে শ্রদ্ধাভরে স্মরণ
** এপিজে আবদুল কালাম আর নেই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।