ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাসভবনে আবদুল কালামের মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
বাসভবনে আবদুল কালামের মরদেহ ছবি : সংগৃহীত

ঢাকা: ১০, রাজাজি মার্গ। ভারতের সাবেক রাষ্ট্রপতি সদ্যপ্রয়াত এপিজে আবদুল কালামের বাসভবন।

সোমবার (২৭ জুলাই) এখান থেকে বেরিয়েছিলেন সুস্থ শরীরে সুন্দর পৃথিবী গড়ার স্বপ্ন নিয়ে। মঙ্গলবার (২৮ জুলাই) ফিরে এলেন নিথর হয়ে।

স্থানীয় সময় দুপুরে দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করে এপিজে আবদুল কালামের মরদেহ বহনকারী ভারতীয় বিমান বাহিনীর বিশেষ এয়ারক্রাফট সি-১৩০জে সুপার হারকিউলিস। এসময় তার প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি।

আবদুল কালামের প্রতি তিন শীর্ষ ব্যক্তিত্বের শ্রদ্ধা প্রদর্শন ও তিন বাহিনী প্রধানদের ‘গার্ড অব অনার’ দেওয়ার পর তার মরদেহ একটি সশস্ত্র গাড়িবহরে বিমানবন্দর থেকে ১০, রাজাজি মার্গের উদ্দেশে রওনা হয়।

এর আগে, সোমবার (২৭ জুলাই) স্থানীয় সময় সন্ধ্যায় শিলংয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের ‘মিসাইল ম্যান’খ্যাত এপিজে আবদুল কালাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, আবদুল কালামের বাসভবনে তার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য সর্বসাধারণের জন্য সময় নির্ধারণ করা হয়েছে স্থানীয় সময় বিকাল ৪টায়। এর আগে জানানো হয়েছিল, বিকাল ৩টায় সাধারণ মানুষ প্রয়াত এই বিজ্ঞানীর প্রতি তাদের শেষ শ্রদ্ধা জানাতে পারবেন।

এদিকে, জন্মস্থান তামিলনাড়ুর রামেশ্বরামেই আবদুল কালামের অন্ত্যেষ্টিক্রিয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। পরিবারের অনুরোধের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

আবদুল কালামের দীর্ঘদিনের ব্যক্তিগত সহকারি হ্যারি শেরিডন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, রামেশ্বরামের মসজিদ রোডে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। এসময় সেখানে উপস্থিত থাকবেন আবদুল কালামের বড়ভাই মোস্তফা মারাকায়ার (৯৯)।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
আরএইচ

** দিল্লি পৌঁছেছে আবদুল কালামের মরদেহ
** আবদুল কালামের সম্মানে বিহার কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন
** আবদুল কালামের অন্ত্যেষ্টিক্রিয়া তামিলনাড়ুতে

** লন্ডনে নৈশভোজ-বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল মমতার

** ‘পারলে একদিন অতিরিক্ত কাজ করবে’
** আবদুল কালামের স্মরণে ভারতীয় সংসদে নিরবতা
** আবদুল কালামের শেষ টুইট
** দুপুরে দিল্লি পৌঁছুবে আবদুল কালামের মরদেহ
** আবদুল কালামের সেরা ১০ উক্তি
** দিল্লি নেওয়া হচ্ছে আবদুল কালামের মরদেহ
** আবদুল কালামের যে ইচ্ছা অপূর্ণই রয়ে গেলো
** টুইটারে আবদুল কালামকে শ্রদ্ধাভরে স্মরণ
** এপিজে আবদুল কালাম আর নেই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।