ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লা রিউনিয়নে উদ্ধার ধ্বংসাবশেষ এমএইচ৩৭০’র!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
লা রিউনিয়নে উদ্ধার ধ্বংসাবশেষ এমএইচ৩৭০’র! ছবি: সংগৃহীত

ঢাকা: ভারত মহাসাগরে ফ্রান্সের লা রিউনিয়ন দ্বীপে ভেসে আসা ধ্বংসাবশেষ একটি বোয়িং-৭৭৭ প্লেনের। এ তথ্য নিশ্চিত করেছেন মালয়েশীয় উপ-যোগাযোগমন্ত্রী আব্দুল আজিজ কাপ্রাওয়ি।

এতে করে এই অংশ গত বছর নিখোঁজ হওয়া মালয়েশিয়ান এয়ারলাইন্সের (এমএএস) যাত্রীবাহী প্লেন এমএইচ৩৭০ এর বলে বিশেষজ্ঞদের ধারণা আরও পোক্ত হলো।

ধ্বংসাবশেষে পাওয়া নাম্বারটির ব্যাপারে শুক্রবার (৩১ জুলাই) এ তথ্য জানান আব্দুল আজিজ কাপ্রাওয়ি।

বুধবার (২৯ জুলাই) লা রিউনিয়নের উপকূলে ভেসে আসে একটি প্লেনের ধ্বংসাবশেষ। আর বৃহস্পতিবার (৩০ জুলাই) একই স্থানে এক পৌরকর্মী খুঁজে পান একটি ভাঙ্গাচোরা স্যুটকেস।

ধ্বংসাবশেষ উদ্ধারের পর থেকেই বিশেষজ্ঞরা এটি ২০১৪ সালের মার্চে ২৩৯ আরোহী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে নিখোঁজ হওয়া বোয়িং-৭৭৭ প্লেনের বলে মনে করছিলেন। তবে ফরাসী ও মালেশিয়ান বিশেষজ্ঞরা আরও পরীক্ষা-নিরীক্ষার পরই এ ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে বলে জানিয়েছিলেন।



ধ্বংসাবশেষ ও স্যুটকেস উদ্ধারের পর বৃহস্পতিবার (৩০ জুলাই) এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলীয় উপ-প্রধানমন্ত্রী ওয়ারেন ট্রুস বলেছিলেন, ভেসে আসা বস্তুটি মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ প্লেনটির হওয়ার সম্ভাবনাই বেশি।

তিনি বলেন, প্রাথমিক পরীক্ষায় যতোটুকু মনে হয়েছে, প্রায় ১৬ মাস ধরে ভেসে এই বস্তু লা রিউনিয়ন দ্বীপে এসেছে। এতে একটা নাম্বার পাওয়া গেছে, তবে তা কোনো সিরিয়াল নাম্বার নয়। এটি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

এই নাম্বারের ব্যাপারটিই শুক্রবার (৩১ জুলাই) নিশ্চিত করলেন আব্দুল আজিজ কাপ্রাওয়ি। সাংবাদিকদের তিনি বলেন, মালয়েশিয়ান এয়ারলাইন্স (এমএএস) নিশ্চিত করেছে, এই নাম্বার বোয়িং-৭৭৭ এরই।

তিনি বলেন, বিশেষজ্ঞরা উদ্ধার অংশটি আরও পরীক্ষা-নিরীক্ষা করছেন। এই অংশই হয়তো আমাদেরকে এমএইচ৩৭০ এর হদিস দিতে পারবে। সেই সঙ্গে ভারত মহাসাগরেই যে প্লেনটি বিধ্বস্ত হয়েছে, সে ধারণার ভিত্তিও শক্ত হবে।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
আরএইচ

** এমএইচ৩৭০ এর ধ্বংসাবশেষ উদ্ধার!
** একই স্থানে এবার মিললো স্যুটকেস!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।