ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কমনওয়েলথ সংসদীয় বৈঠক বয়কটের সিদ্ধান্ত ভারতের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৫
কমনওয়েলথ সংসদীয় বৈঠক বয়কটের সিদ্ধান্ত ভারতের সুমিত্রা মহাজন / ছবি: সংগৃহীত

ঢাকা: সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ সংসদীয় বৈঠক বয়কটের সিদ্ধান্ত নিয়েছে ভারত। আয়োজক দেশ পাকিস্তানের তরফ থেকে জুম্মু-কাশ্মীরের স্পিকারকে কোনো আমন্ত্রণ না জানানোয় এমন সিদ্ধান্তে গেল দেশটি।



শুক্রবার (০৭ আগস্ট) ভারতের লোকসভার (নিম্নকক্ষ) স্পিকার সুমিত্রা মহাজন এ সিদ্ধান্তের কথা জানিয়ে দেন। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ইসলামাবাদে কমনওয়েলথ সংসদীয় এসোসিয়েশনের (সিপিএ) বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে।

কমনওয়েলথের প্রধান ব্রিটিশ রানী হলেও নিয়ম অনুযায়ী আয়োজক দেশ বৈঠকে অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানিয়ে থাকে।

সুমিত্রা মহাজন জানিয়েছেন, শুক্রবার ভারতের সবগুলো রাজ্যের স্পিকাররা বৈঠক করেন। এতে সিদ্ধান্ত হয়, পাকিস্তান যদি জুম্মু-কাশ্মীরের স্পিকারকে আমন্ত্রণ না জানায়, তাহলে সিপিএ বৈঠক বয়কট করবে ভারত।

তিনি বলেন, তারা (পাকিস্তান) কিছু পুরনো নিয়মের কথা উল্লেখ করেছে। সেই সঙ্গে জুম্মু-কাশ্মীরকে আমন্ত্রণ না জানানোর ব্যাপারে জাতিসংঘ সাধারণ অধিবেশনে এ ইস্যুতে কথা হয়েছের বলে জানিয়েছে।

সুমিত্রা আরও বলেন, আজ (শুক্রবার) আমরা ৩১ স্পিকার বৈঠকে বসেছিলাম। আমাদের কাছে পাকিস্তানের আমন্ত্রণ না জানানোর বিষয়টা অন্যায় বলে মনে হয়েছে। যদি জুম্মু-কাশ্মীরের স্পিকারকে আমন্ত্রণ জানানো না হয় তাহলে ভারত এ বৈঠক বয়কট করবে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।