ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কায়রোয় সৌদি-মিশর চুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
কায়রোয় সৌদি-মিশর চুক্তি স্বাক্ষর ছবি: সংগৃহীত

ঢাকা: পারস্পরিক সামরিক ও অর্থনৈতিক বন্ধন আরও জোরদার করতে কায়রোয় মিশর ও সৌদি আরব চুক্তি স্বাক্ষর করেছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) সৌদি প্রতিরক্ষামন্ত্রী ও ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসির বৈঠক শেষে মিশরীয় প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।



এ চুক্তিকে ‘কায়রো ঘোষণা’ নাম দেওয়া হয়েছে। এতে দুই দেশ পারস্পরিক সহযোগীতা ও উভয় ভূ-খণ্ডে শক্তি ও যোগাযোগখাতে বিনিয়োগের ব্যাপারেও একমত হয়।

বিবৃতিতে আরও জানানো হয়, আরবীয় অঞ্চলে যৌথ সামরিক বাহিনী গঠনেও দুই নেতা এক সঙ্গে কাজ করবেন বলে একমত হয়েছেন। আগামী ২৭ আগস্ট সৌদি প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীরা এ সামরিক বাহিনীর বিষয়ে বিস্তারিত কথা বলতে কায়রো সফর করবেন।

২০১৩ সালে মিশরের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির উৎখাতের পর থেকেই দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন হতে শুরু করে। সে সময় থেকে মিশর সৌদি আরবের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থনৈতিক সহায়তা পেয়ে আসছে।

বিশ্লেষকরা বলছেন, সৌদি সহায়তার কারণেই ইয়েমেনে শিয়াপন্থি হুথি বিদ্রোহী ও দেশটির সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহের অনগত বাহিনী দমনে যৌথবাহিনীর অভিযানে অংশ নিচ্ছে মিশর। সেই সঙ্গে সেখানে স্থলবাহিনী পাঠানোর জন্যও সরকার প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে দেশটি।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।