ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উইকিলিকসের নতুন তথ্য

জাপানি প্রধানমন্ত্রীর ফোনে আড়ি পাতে যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
জাপানি প্রধানমন্ত্রীর ফোনে আড়ি পাতে যুক্তরাষ্ট্র! জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে

ঢাকা: জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের ফোনে আড়ি পেতেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু তিনিই নন, জাপানের বিভিন্ন মন্ত্রী, সরকারি কর্মকর্তা, জ্যেষ্ঠ উপদেষ্টাদের ওপরও নজরদারি করে দেশটি।

মার্কিন নজরদারির আওতায় ছিল কয়েকটি জাপানি ব্যবসায়িক প্রতিষ্ঠানও।

শুক্রবার (৩১ জুলাই) এ বিষয়ে নতুন তথ্য প্রকাশ করে আন্তর্জাতিক অলাভজনক প্রচার মাধ্যম উইকিলিকস। এতে জানানো হয়, জাপানের ৩৫ জন শীর্ষ ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) নজরদারি করে।

উইকিলিকসের প্রতিবেদনে জানানো হয়, প্রধানমন্ত্রী শিনজো আবে ও তার সংশ্লিষ্টদের ওপর ২০০৬ সালের সেপ্টেম্বর থেকে ২০০৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন নজরদারি অব্যাহত থাকে। নজরদারির তালিকায় ছিলেন প্রধান মন্ত্রিপরিষদ সচিব জোশিহিদে সুগা, জাপানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হারুহিকো কুরোদাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা, অর্থ বাণিজ্য ও শিল্পমন্ত্রী জোশি মিয়াজাওয়া। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের অন্তত একজন কর্মকর্তার বাড়ির টেলিফোনেও আড়ি পেতেছিল এনএসএ।

অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন টেলিফোনে, মিৎসুবিশির প্রাকৃতিক গ্যাস বিভাগ ও মিৎসুই-এর পেট্রোলিয়াম বিভাগেও আড়ি পাতে যুক্তরাষ্ট্র।

২০০৬ সালে দ্য সানশাইন প্রেস উইকিলিকস প্রতিষ্ঠা করে। অস্ট্রেলীয় সাংবাদিক জুলিয়ান অ্যাসাঞ্জ এটির পরিচালক। প্রতিষ্ঠার এক বছরের মধ্যে উইকিলিকস দাবি করে, তাদের ডাটাবেজে ১২ লাখেরও বেশি ডকুমেন্টস বা দলিল রক্ষিত আছে ও তা প্রতিদিনই বাড়ছে।

প্রতিষ্ঠানটির দাবি, চীনা ভিন্নামতাবলম্বী সাংবাদিক, গণিতবিদ ও প্রযুক্তিবিদ হিসেবে যারা যুক্তরাষ্ট্র, তাইওয়ান, ইউরোপ, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিভিন্ন সংস্থা ও সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন তারাই উইকিলিকস্ সমৃদ্ধ করেছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।