ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মারা গেছেন তালেবান নেতা জালালউদ্দিন হাক্কানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, আগস্ট ১, ২০১৫
মারা গেছেন তালেবান নেতা জালালউদ্দিন হাক্কানি ছবি: সংগৃহীত

ঢাকা: আফগানিস্তানে তালেবান জঙ্গি সংগঠনের সবচেয়ে শক্তিশালী ও সক্রিয় শাখা হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালাউদ্দিন হাক্কানি মারা গেছেন। সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে শনিবার (০১ আগস্ট) এ খবর প্রচার করা হয়।



খবরে জানানো হয়, দীর্ঘদিন রোগে ভোগার পর অন্তত এক বছর আগেই জালালউদ্দিন মারা গেছেন। তাকে আফগানিস্তানে দাফন করা হয়েছে। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত তালেবান বা হাক্কানি নেটওয়ার্কের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যুর খবর প্রচারিত হওয়ার কয়েকদিনের মধ্যেই জালালউদ্দিনের মৃত্যুর খবর পাওয়া গেল। তালেবান সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যমগুলোও তার মৃত্যুর খবর প্রচার করেছে। তবে এক আফগান কর্মকর্তা জানিয়েছেন, জালালউদ্দিন ছয় বছর আগেই মারা গেছেন।

এদিকে, হাক্কানি পরিবারের সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি মৃত্যুর এ খবর প্রত্যাখ্যান করে জানিয়েছেন, জালালউদ্দিন এখনও জীবিত আছেন।

পাকিস্তানি উপজাতি এলাকাভিত্তিক আল কায়েদা ও তালেবান সংশ্লিষ্ট হাক্কানি নেটওয়ার্ক সাম্প্রতিক বছরগুলোয় আফগান ও ন্যাটো বাহিনীর বিরুদ্ধে বহু হামলার ঘটনা ঘটিয়েছে।

ধারণা করা হচ্ছে, বর্তমানে জালালউদ্দিন হাক্কানির ছেলে সিরাজুদ্দিন হাক্কানি নেটওয়ার্কের নেতৃত্বে রয়েছেন। তাকে সম্প্রতি তালেবান উপ-প্রধান হিসেবেও ঘোষণা করা হয়।

গেরিলা যোদ্ধা হিসেবে জালালউদ্দিন হাক্কানি আশির দশকে আফগানিস্তানে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে লড়াই করেন। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, সে সময় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) তাকে ‘বহুমূল্য সম্পদ’ বলে মনে করতো।

১৯৯৬ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় এলে জালালউদ্দিন এর সঙ্গে জড়িত হয়ে পড়েন। মোল্লা ওমরের নেতৃত্বে সেই সরকারে তিনি কেবিনেটমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।