ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মায়ানমারে বন্যায় ২৭ জনের মৃত্যু, জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, আগস্ট ১, ২০১৫
মায়ানমারে বন্যায় ২৭ জনের মৃত্যু, জরুরি অবস্থা জারি ছবি: সংগৃহীত

ঢাকা: ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় মায়ানমারে অন্তত ২৭ জনের প্রাণহানী হয়েছে। এ পরিস্থিতিতে প্রেসিডেন্ট থেইন সেইন চারটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন।



কয়েক সপ্তাহ ধরে টানা বৃষ্টির ফলে প্রায় পুরো মায়ানমারই বন্যা কবলিত হয়ে পড়েছে। তবে এর মধ্যে চিন, মাগউই, সাগাইং ও রাখাইন রাজ্যের পরিস্থিতি সবচেয়ে খারাপ। এই চার অঙ্গরাজ্যেই জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বন্যার কবল থেকে বাঁচতে হাজার হাজার মানুষ দেশের বিভিন্ন আশ্রয়কেন্দ্রের পাশাপাশি মঠগুলোয়ও আশ্রয় নিয়েছে। তবে মায়ানমার টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের কিছু আশ্রয়কেন্দ্র থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে।

সংবাদপত্রটি জানায়, রাখাইন রাজ্যের পরিত্যক্ত স্কুল ও কমিউনিটি সেন্টারগুলোয় খোলা আশ্রয়কেন্দ্রে গেলে মায়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়।

জাতিসংঘ জানিয়েছে, রাখাইন রাজ্যের ১ লাখ ৪০ হাজার মানুষ বর্তমানে সেখানকার রাজধানী সিতউইয়ের কাছে খোলা আশ্রয়কেন্দ্রগুলোয় অবস্থান করছে। এদের বেশিরভাগই রোহিঙ্গা।

মায়ানমারে জাতিসংঘের ত্রাণ অধিদফতরের মুখপাত্র পিয়েরে পেরোন জানিয়েছেন, দেশের ১৪টি অঙ্গরাজ্যের ১৩টিই বন্যা কবলিত হয়ে পড়েছে। এর মধ্যে জরুরি অবস্থা জারি করা চার অঙ্গরাজ্যে বন্যা পরিস্থিত সবচেয়ে খারাপ। বিশেষ করে ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে চিন ও রাখাইন রাজ্য।

তিনি বলেন, কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি ও ভূমিধসের সঙ্গে ঘূর্ণিঝড় ‘কোমেন’ যোগ হয়ে দেশে বন্যা পরিস্থিতির চরম অবনতি ঘটিয়েছে।

মায়ানমারের কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, দেশের অর্ধ লাখ একরের ধানক্ষেত বন্যার জলে ডুবে গেছে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।