ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ফাটল ধরেছে তালেবানে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, আগস্ট ২, ২০১৫
ফাটল ধরেছে তালেবানে ছবি: সংগৃহীত

ঢাকা: আফগান‍ভিত্তিক জঙ্গি নেটওয়ার্ক তালেবানে ফাটল ধরেছে। শীর্ষ নেতৃত্বে আসা মোল্লা আখতার মনসুরের নির্বাচিত হওয়ার বিষয়টি নিয়েই এ ভাঙ্গনের সূত্রপাত বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে প্রকাশ।

তালেবানের একাংশের দাবি, পুরো সংগঠন নয়, ছোট একটা গ্রুপ বাকিদের মতামতের তোয়াক্কা না করে তাকে নেতা মনোনীত করেছে।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে সাবেক তালেবান প্রধান মোল্লা ওমরের ভাই মোল্লা আব্দুল মানান বলেছেন, আখতার মনসুর সার্বিকভাবে নির্বাচিত নেতা নন। তার সমর্থকরা শূন্যতার সুযোগ নিয়ে তাকে নেতা ঘোষণা করেছে।

এর আগে মোল্লা ওমরের ছেলে ইয়াকুব বলেছিলেন, তালেবানের বৃহৎ অংশে মনসুরের কোনো সমর্থন নেই।

এই দু’জনই নতুনভাবে নেতা নির্বাচনের দাবি জানিয়েছেন। তাদের মতে, সার্বিকভাবে নির্বাচিত একজন নেতাই তালেবানকে ভাঙ্গনের হাত থেকে রক্ষা করতে পারবে। সেই সঙ্গে শান্তি আলোচনা চালানো হবে, নাকি বিদ্রোহ অব্যাহত থাকবে, সে ব্যাপারেও সঠিক সিদ্ধান্তে পৌঁছানো যাবে।

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আব্দুল মানান বলেন, আমি আমার ভাইয়ের ছেলের সঙ্গে একমত। গ্রান্ড কাউন্সিল অনুষ্ঠিত হওয়া জরুরি। এতে করে সবাই নেতা নির্বাচনে নিজের মত প্রকাশের সুযোগ পাবে। আমি আখতার মনসুরের এই নির্বাচনকে প্রত্যাখ্যান করছি। কারণ মুষ্টিমেয় কিছু লোক তাকে নির্বাচিত করেছে।

সাবেক তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যুর খবর প্রচারিত হওয়ার পর গত বৃহস্পতিবার (৩০ জুলাই) মোল্লা আখতার মনসুরকে নতুন নেতা ঘোষণা করা হয়। শনিবার (০১ আগস্ট) তিনি সমর্থকদের একতাবদ্ধ থাকার ও বিদ্রোহ অব্যাহত রাখার আহ্বান জানিয়ে প্রথম অডিওবার্তা প্রকাশ করেন।

এদিকে, তালেবানের সবচেয়ে শক্তিশালী ও সক্রিয় গ্রুপ হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা জালালউদ্দিন হাক্কানির মৃত্যুর খবরকে প্রত্যাখ্যান করে রোববার (০২ আগস্ট) নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতি দিয়েছে সংগঠনটি। এতে বলা হয়, মোল্লা ওমরের মৃত্যুতে শোক জানিয়েছেন জালালউদ্দিন হাক্কানি। সেই সঙ্গে আখতার মনসুরকে তিনি সমর্থন জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, সমর্থকদের উদ্দেশে হাক্কানি শত্রুর অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে একতাবদ্ধ ও সুশৃঙ্খল থাকার আহ্বান জানিয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, নেতৃত্ব ইস্যুতে তালেবানের ফাঁটল যদি ভাঙ্গনে রূপ নেয়, তাহলে সবচেয়ে লাভবান হবে ইসলামিক স্টেট (আইএস)। এই সংগঠন এরই মধ্যে ইরাক ও সিরিয়ার এক তৃতীয়াংশের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। সেই সঙ্গে মিশর ও লিবিয়ায় তাদের কার্যক্রম শুরু করেছে। এছাড়া আফগানিস্তানেও তাদের পা পড়েছে। বর্তমানে সেখানে তাদের কর্মী নির্বাচনে প্রথম পছন্দ তালেবান জঙ্গিরাই।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৫
আরএইচ

** তালেবান নতুন নেতা আখতার মনসুরের অডিও বার্তা প্রকাশ
** মোল্লা ওমরের পর তালেবানদের নতুন নেতা আখতার মনসুর
** মোল্লা ওমর মারা গেছেন!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।