ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

স্থানীয়রা বিরক্ত, তাই ফ্রান্স ত্যাগ করলেন সৌদি বাদশা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
স্থানীয়রা বিরক্ত, তাই ফ্রান্স ত্যাগ করলেন সৌদি বাদশা

ঢাকা: অবকাশ যাপন সংক্ষিপ্ত করে ফরাসি অবকাশ যাপন কেন্দ্র ফ্রেঞ্চ রিভিয়েরা ত্যাগ করলেন সৌদি বাদশাহ সালমান। ফ্রেঞ্চ রিভিয়েরায় তার সদলবলে অবস্থানকে কেন্দ্র করে স্থানীয় অধিবাসীদের বিরূপ প্রতিক্রিয়ার মুখে সৌদি বাদশার এই ফ্রান্স ত্যাগ বলে ধারণা করা হচ্ছে।



প্রায় অর্ধ সহস্রাধিক সঙ্গী-সাথী এবং অনুচরকে নিয়ে রোববার ফ্রান্স থেকে মরক্কো গমন করেন সৌদি বাদশাহ।

এর আগে সৌদি বাদশার অবকাশ যাপনকে কেন্দ্র করে তার নিরাপত্তার জন্য ফ্রেঞ্চ রিভিয়েরায় অবস্থিত একটি জনপ্রিয় সৈকত বন্ধ করে দেয় ফরাসি কর্তৃপক্ষ। সরকারের এ সিদ্ধান্তে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয় ফ্রান্সে। এ সিদ্ধান্তের প্রতিবাদে একটি গণস্বাক্ষরে স্বাক্ষর করেন প্রায় এক লাখ লোক।

আট দিন আগে ফ্রেঞ্চ রিভিয়েরার ভ্যালোরিস এলাকায় অবস্থিত নিজের ব্যক্তিগত ভিলায় আসেন সৌদি বাদশা। তার সঙ্গে ছিলেন প্রায় একহাজার সঙ্গীসাথী। সেখানে তিন সপ্তাহ ছুটি কাটানোর পরিকল্পনা ছিলো সৌদি বাদশার।
 
ভ্যালোরিসের সমুদ্র উপকূলে সৌদি বাদশার ব্যক্তিগত ভিলার ধার ঘেষেই অবস্থিত পর্যটকদের কাছে জনপ্রিয় মিরানডো সৈকত।

সৌদি বাদশার নিরাপত্তা নিশ্চিত করতেই ওই সৈকতটি বন্ধ করে দেয়া হয় বলে জানায় ফরাসি কর্তৃপক্ষ। তবে সমালোচকদের দাবি, এই সিদ্ধান্ত আইনের চোখে সবার সমান অধিকারের বিষয়টিকে ক্ষুন্ন করছে।

তবে বিরূপ পরিস্থিতির কারণে সৌদি বাদশার ফ্রান্স ত্যাগের বিষয়টি অস্বীকার করেছে সৌদি রাজপরিবার। বাদশার ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, ফ্রান্স থেকে সৌদি বাদশার মরক্কো গমন তার ছুটি কাটানোর পরিকল্পনারই একটি অংশ। এ ঘটনার সঙ্গে ফ্রান্সে উদ্ভূত পরিস্থিতির কোনো সম্পর্ক নেই। তবে সৌদি বাদশা চলতি গ্রীষ্মে ফ্রান্সের ওই ব্যক্তিগত ভিলায় আর ফিরবেন কি না তা এখনও পরিষ্কার নয়।

এদিকে সৌদি বাদশার এলাকা ত্যাগের প্রেক্ষিতে সোমবার ওই সমুদ্র সৈকতকে ফের খুলে দেয়ার কথা জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

সৌদি বাদশা’র এই অবকাশ যাপনকে কেন্দ্র করে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে ফ্রেঞ্চ রিভিয়েরাতে। স্থানীয় অধিবাসীদের অনেকেই সৌদি বাদশার আগমনে প্রতিক্রিয়া ব্যক্ত করলেও বাদশার আগমনে উচ্ছ্বসিত হন স্থানীয় ব্যবসায়ীরা। তাদের ধারণা সৌদি বাদশা এবং তার ধনী অনুচরদের আগমনে এ এলাকায় ব্যবসায় বাণিজ্যে গতির সঞ্চার হবে।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।