ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরান জুজুর ভয় তাড়াতে আরবশাহীতে জন কেরি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
ইরান জুজুর ভয় তাড়াতে আরবশাহীতে জন কেরি ছবি: সংগৃহীত

ঢাকা: গালফ কো অপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশগুলোর নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে সোমবার কাতারের রাজধানী দোহায় পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

ধারণা করা হচ্ছে, গত মাসে ইরানের সঙ্গে চূড়ান্ত হওয়া পরমাণু চুক্তির ব্যাপারে শঙ্কিত উপসাগরীয় দেশগুলোকে আশ্বস্ত করতেই কেরির এই মধ্যপ্রাচ্য সফর।

সোমবার সফরের প্রথম দিন তিনি কাতার এবং উপসাগরীয় অঞ্চলের রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন।

দোহা রওনা হওয়ার আগে কেরি সাংবাদিকদের জানান, মধ্যপ্রাচ্যকে আরও নিরাপদ করতেই ইরানের সঙ্গে পরমাণু চুক্তি, জিসিসি  নেতাদের সঙ্গে সাক্ষাৎ করে তাদের এ বিষয়টি বোঝাবেন তিনি।
 
ভিয়েনায় গত মাসে পরমাণু চুক্তি চূড়ান্ত হওয়ার সময় উপসাগরীয় দেশগুলো আনুষ্ঠানিকভাবে একে স্বাগত জানালেও তাদের নেতাই পর্দার আড়ালে যুক্তরাষ্ট্রের ওপর ক্ষোভ ঝাড়েন।

জানা গেছে এই সফরে ইরানের পরমাণু ইস্যু নিয়ে আলোচনার পাশাপাশি ইসলামিক স্টেট এবং সিরিয়া-ইরাক পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন কেরি।

এদিকে একই ইস্যুতে পৃথক এক সফরে বর্তমানে দোহা অবস্থান করছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সোমবার সৌদি আরবের প্রতিনিধি এবং কেরির সঙ্গে আলোচনায় বসবেন তিনি।

এদিকে দোহায় অবতরণের আগে রোববার কায়রো‘য় যাত্রাবিরতি করেন কেরি। সেখানে তিনি মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী সামেদ শোকরি এবং প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি’র সঙ্গে ‍সাক্ষাৎ করেন। সামরিক সহায়তার অংশ হিসেবে  মিশরকে যুক্তরাষ্ট্রের আটটি এফ-১৬ জঙ্গি বিমান সরবরাহের দুই দিন পর কায়রোয় কেরির এই সফর অনুষ্ঠিত হলো।

এফ-১৬‘র পাশাপাশি চলতি বছর যুক্তরাষ্ট্র মিশরকে অ্যাপাচি হেলিকপ্টার, অ্যাটাক বোট, আরমারড ভেহিকল এবং অন্যান্য সমরাস্ত্র সরবরাহ করেছে।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।