ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আশ্রয়প্রার্থীদের ঠেকাতে ফরাসী পুলিশের টিয়ার গ্যাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
আশ্রয়প্রার্থীদের ঠেকাতে ফরাসী পুলিশের টিয়ার গ্যাস ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্স থেকে যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টা করা আশ্রয়প্রার্থীদের ঠেকাতে টিয়ার গ্যাস ব্যবহার করেছে ফরাসী দাঙ্গা পুলিশ। রোববার (০২ আগস্ট) দুই শতাধিক অভিবাসন প্রত্যাশী ফ্রান্সের উত্তরাঞ্চলীয় ফেরি-বন্দর ক্যালে থেকে সাগরগর্ভের ইউরোটানেল দিয়ে যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টা করে।



আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, টানেল অতিক্রমের সময় এর ভেতরের সীমানা প্রাচীরের কয়েকটি স্তর ভেঙ্গে ফেলেছে অভিবাসন প্রত্যাশীরা। তবে ফরাসী দাঙ্গা পুলিশ তাদের তাড়া করে ও টিয়ার গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়।

সাম্প্রতিক সপ্তাহগুলোয় হাজারেরও বেশি অভিবাসন প্রত্যাশী এই টানেল অতিক্রম করে যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টা করে। চলতি বছর জুন থেকে এ পর্যন্ত এ বিপজ্জনক চেষ্টার সময় অন্তত ১০ জন নিহতও হয়েছেন।

রোববার ফ্রান্স ও যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীরা এ ব্যাপারে একটি যৌথ বিবৃতি দিয়েছেন। এতে তারা চলমান সমস্যা নিরসনে এক হয়ে কাজ করার ঘোষণা দেন। সেই সঙ্গে উভয় দেশের সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার কথাও বলেন।

বিবৃতিতে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড সেজেনেউভে ও ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে বলেন, ফ্রান্স ও যুক্তরাজ্য সরকারের কাছে এখন বর্তমান পরিস্থিতি মোকাবেলা করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।