ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বন্যায় ভারতে শতাধিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
বন্যায় ভারতে শতাধিক নিহত ছবি: সংগৃহীত

ঢাকা: ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ভারতে গত কয়েকদিনে শতাধিক নিহত হয়েছেন। এছাড়া হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।



কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বন্যার কারণে ও ঘূর্ণিঝড় ‘কোমেনের’ আঘাতে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই নিহত হয়েছেন ৪৮ জন। সেই সঙ্গে আশ্রয়কেন্দ্রগুলোয় ঠাঁই নিতে বাধ্য হয়েছেন দুই লাখ মানুষ।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিমবঙ্গের প্রায় ১০ হাজার গ্রামের চল্লিশ লাখ মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছে। দুই শতাধিক মেডিকেল টিম প্রয়োজনীয় ওষুধ সরবরাহ ও পানিবাহিত রোগ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।

রাজস্থানে বন্যার কারণে মৃত্যু হয়েছে ২৮ জনের। এই রাজ্যের উত্তরাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। উদ্ধারকর্মীরা আক্রান্ত এলাকাগুলো থেকে প্রায় ১০ হাজার মানুষকে উদ্ধার করেছে।

গত কয়েকদিনের ভারী বৃষ্টিতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটও বন্যা কবলিত হয়ে পড়েছে। এই রাজ্যের ১৪টি জেলার চল্লিশ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এছাড়া পশ্চিমাঞ্চলীয় রাজ্য ওড়িষ্যাতেও বন্যার পানি ঢুকে পড়েছে। এই রাজ্যে এ কারণে মৃত্যু হয়েছে অন্তত ৫ জনের। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ওড়িষ্যায় ৪ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।