ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নাগাল্যান্ডের বিদ্রোহীদের সঙ্গে ভারত সরকারের শান্তিচুক্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
নাগাল্যান্ডের বিদ্রোহীদের সঙ্গে ভারত সরকারের শান্তিচুক্তি

ঢাকা: বিদ্রোহী গ্রুপ ন্যাশনালিস্ট স্যোশালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ডের (এনএসসিএন) সঙ্গে ঐতিহাসিক শান্তিচুক্তি করেছে ভারত সরকার।

সোমবার (০৩ আগস্ট) এ শান্তিচুক্তি স্বাক্ষরিত হয় বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

৭, রেসকোর্স রোডে এক যৌথ সংবাদসম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অন্যান্য সরকারি কর্মকর্তা ও অন্যান্য নেতাসহ এনএসসিএন (ইসাক-মুনিভাহ) প্রধান থুইঙ্গালেং মুইভাহের উপস্থিতিতে এ ঘোষণা দেওয়া হয়।

মুইভাহ বলেন, এই শান্তিচুক্তির জন্য আমি ঈশ্বরকে ধন্যবাদ জানাই। মহাত্মা গান্ধির প্রতি নাগাল্যান্ডের জনগণের অন্তরে গভীর শ্রদ্ধা রয়েছে। আমরা সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর নেতৃত্বকেও তারিফ করি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে তিনি বলেন, তার কারণেই আমদের একে অপরকে কাছে থেকে বোঝার সুযোগ সৃষ্টি হয়েছে। আর এ কারণেই এই নতুন সম্পর্ক তৈরি সম্ভব হলো। নাগার জনগণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তার নেতৃত্বের জন্য আজীবন মনে রাখবে।

মুইভাহের বক্তব্যের পরপরই প্রধানমন্ত্রী মোদি শান্তিচুক্তির ঘোষণা দেন। এসময় তিনি বলেন, নাগাল্যান্ডের রাজনৈতিক ইস্যু ছয় দশক ধরে ঝুলে আছে। এ ঘটনায় আমরা অনেক প্রাণহানী দেখেছি।

এসময় প্রজ্ঞা ও সাহসিকতার সঙ্গে শান্তিচুক্তি স্থাপণে ভূমিকা রাখার জন্য মোদি এনএসসিএন নেতা থুইঙ্গালেং মুইভাহ ও ইসাক সু’য়ের প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।