ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরান ভীতি

আরবশাহীকে আশ্বস্ত করলেন ক্যারি-লাভরভ

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
আরবশাহীকে আশ্বস্ত করলেন ক্যারি-লাভরভ ছবি: সংগৃহীত

ঢাকা: ইরানের সঙ্গে পরমাণু চুক্তিকে ঘিরে ‍আশঙ্কা, সন্ত্রাস মোকাবেলা ও আঞ্চলিক অস্থিরতা নিরসনে গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) পারস্য উপসাগরীয় দেশগুলোকে সার্বিক সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

সোমবার (০৩ আগস্ট) কাতারের রাজধানী দোহায় জিসিসি সম্মেলনে অংশ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ আশ্বাস দেন।



ইরানের সঙ্গে বিশ্বশক্তিগুলোর পরমাণু চুক্তিকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে ইরানি প্রভাব বেড়ে যাওয়ার আশঙ্কা করছে রাজতন্ত্র শাসিত কাতার, সৌদি আরব, বাহরাইন, কুয়েত, ওমান ও সংযুক্ত আরব আমিরাতের জোট জিসিসি।

সোমবার জিসিসি নেতাদের সঙ্গে বৈঠকের ক্যারি ও লাভরভ জানান, সিরিয়ায় চলমান সংঘাত নিরসনে, আইএস (ইসলামিক স্টেট) সহ অন্যান্য সন্ত্রাসী সংগঠনগুলোর দমন ও ইরানের সঙ্গে পরমাণু চুক্তির ফলে কোনো নেতিবাচক পরিস্থিতির সৃষ্টি হলে, তা মোকাবেলায় জিসিসি দেশগুলোর সঙ্গে একযোগে কাজ করবে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

জিসিসি দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর কেরি জানান, এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে তারা সবাই একমত হয়েছেন।

তিনি বলেন, ইরানের সঙ্গে বিশ্ব শক্তিগুলোর পরমাণু চুক্তির হয়তো কোনো প্রভাব পড়বে না দেশটির আচরণে, তবু মার্কিন যুক্তরাষ্ট্র ও তার বন্ধু রাষ্ট্রগুলো এর নেতিবাচক দিকগুলো মোকাবেলার ব্যাপারেও প্রস্তুত।

তিনি এ সময় সুন্নি অধ্যুষিত জিসিসি দেশগুলোকে আরও অস্ত্র, গোয়েন্দা তথ্য ও সামরিক প্রশিক্ষণের ব্যাপারে প্রতিশ্রুতি দেওয়ার কথা জানিয়ে বলেন, এ বিষয়ে আগামী সপ্তাহে সৌদি আরবে আলোচনা শুরু হবে।

এদিকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী খালিদ আল আত্তিয়াহ বলেন, জিসিসি’র দেশগুলো বিশ্বাস করে, ইরানের সঙ্গে বিশ্ব শক্তিগুলোর সম্পাদিত পরমাণু চুক্তি উপসাগরীয় অঞ্চলকে আরও নিরাপদ করবে।

বাংলাদেশ সময়: ০৯১৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৫/আপডেট: ১১০৮/২০১৪ ঘণ্টা
আরএইচ


** ইরান জুজুর ভয় তাড়াতে আরবশাহীতে জন কেরি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।