ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দোহায় লাভরভ-খালেদ মেশাল বৈঠক

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
দোহায় লাভরভ-খালেদ মেশাল বৈঠক ছবি: সংগৃহীত

ঢাকা: হামাস নেতা খালেদ মেশালের সঙ্গে সাক্ষা‍ৎ করেছেন কাতার সফররত রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এসময় খালেদকে তিনি মস্কো সফরের আমন্ত্রণ জানান বলে হামাসের এক বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত দুই নেতার এ উষ্ণ সাক্ষাৎকে রাশিয়ার সঙ্গে সংগঠনটির কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের সূচনা হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

গাজায় এক বিবৃতিতে হামাস কর্তৃপক্ষ জানিয়েছে, লাভরভের সঙ্গে অনুষ্ঠিত এ বৈঠকে মেশাল গাজা উপত্যকার পরিস্থিতি বিস্তারিত তুলেন। এছাড়া পশ্চিম তীরে ইহুদিবাদী সন্ত্রাসবাদ ও মুসলিম-খ্রিষ্টান সম্প্রদায়ের ওপর ইহুদিদের হামলার বিষয়গুলো নিয়েও আলোচনা হয়।

বিবৃতিতে আরও জানানো হয়, রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী হামাস নেতৃত্বকে মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছেন। হামাস এ আমন্ত্রণ গ্রহণ করেছে। সফরের সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

ইসরায়েল-ফিলিস্তিনি শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের পাশাপাশি রাশিয়ারও অংশগ্রহণ রয়েছে। তবে এ প্রক্রিয়ার শর্তগুলোর ব্যাপারে বরাবরই দ্বিমত পোষণ করে এসেছে হামাস। এক বছরেরও বেশি সময় ধরে প্রক্রিয়াটি স্থগিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।