ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সুদেলরের আঘাতে তাইওয়ানে মৃতের সংখ্যা বেড়ে ৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
সুদেলরের আঘাতে তাইওয়ানে মৃতের সংখ্যা বেড়ে ৬ ছবি : সংগৃহীত

ঢাকা: প্রশান্ত মহাসাগরে উৎপন্ন সুপার টাইফুন ‘সুদেলর’র আঘাতে তাইওয়ানে মৃতের সংখ্যা বেড়ে ৬ জনে গিয়ে দাঁড়িয়েছে। এ ঘটনায় শতাধিক আহত হওয়া ছাড়াও নিখোঁজ রয়েছেন আরও অন্তত ছয়জন।



তাইওয়ানের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার (০৮ আগস্ট) স্থানীয় সময় ভোর ৪টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ২টা ৪০ মিনিটে) সেখানে আঘাত হানে সুদেলর। এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৩ থেকে সর্বোচ্চ ২০৯ কিলোমিটার।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, সুদেলরের আঘাতে তাইওয়ানজুড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া বিভিন্ন এলাকায় গাছপালা, ট্রাফিক সিগন্যাল, সাইনবোর্ড উপড়ে গেছে। ২৭৯টি অভ্যন্তরীন ফ্লাইট ও অন্তত ৩৭টি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আঘাত হানার পর খানিকটা দুর্বল হয়ে পড়েছে সুদেলর। ঘণ্টায় ১৪৪ কিলোমিটার (৮৯ মাইল) বেগে এটি উত্তর-পশ্চিমে সরে যেতে শুরু করেছে। তবে তাইওয়ানে ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাত আরও কিছুক্ষণ অব্যাহত থাকবে।

এদিকে, চীনের দক্ষিণ-পূর্বে ফুজিয়ান প্রদেশে দেড় লাখের বেশি অধিবাসীকে সরিয়ে নেওয়া হয়েছে। সেই সঙ্গে মাছ ধরা ট্রলার ও জাহাজগুলোকে বন্দরে দ্রুত ফিরে আসার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, এই প্রদেশে শনিবার স্থানীয় সময় রাতে আঘাত হানতে পারে সুদেলর।

প্রাদেশিক কর্তৃপক্ষ জানিয়েছে, পরিস্থিতি মোকাবেলায় সাত হাজারের বেশি সেনা ও পুলিশ সদস্যকে প্রস্তুত রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
আরএইচ

** তাইওয়ানে সুদেলরের আঘাত, নিহত ৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।