ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে সিঙ্গাপুর

ঢাকা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে সিঙ্গাপুর। ১৯৬৫ সালের ৯ আগস্ট দেশটি স্বাধীন রাষ্ট্ররূপে আত্মপ্রকাশ করে।



প্রতি বছর পালন করা হলেও সুবর্ণজয়ন্তী উপলক্ষে সিঙ্গাপুরে এবার ‘স্বাধীনতা দিবস’র আয়োজন বেশ জাঁকজমকপূর্ণ। সেনা বাহিনীর কুচকাওয়াজের সঙ্গে বিমান বাহিনীর সদস্যদের কসরত প্রদর্শন এবারের বিশেষ আকর্ষণ। সেই সঙ্গে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গিত পরিবেশনেরও আয়োজন করা হয়েছে, যেখানে হাজার হাজার মানুষ অংশ নেবেন বলে কর্তৃপক্ষ আশা করছে।

১৯৬৩ সালে ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীন হয় মালয় উপদ্বীপ। এর দু’বছর পর ১৯৬৫ সালে সংসদে সর্বসম্মতভাবে মালয় ফেডারেশন থেকে বহিষ্কার করা হয় সিঙ্গপুরকে। এরই ফলে প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের নেতৃত্বে ছোট্ট এই ভূখণ্ডটি স্বাধীন রাষ্ট্ররূপে আত্মপ্রকাশ করে।

স্বাধীনতার পর অর্ধশত বছরে সিঙ্গাপুর সাধারণ এক জেলে পল্লী থেকে বাণিজ্যিক কেন্দ্রে পরিণত হয়েছে। জনগণের অংশগ্রহণের পাশাপাশি এই অর্জনে সবচেয়ে বেশি কৃতিত্ব দেওয়া হয় লি কুয়ান ইউকে, যিনি ১৯৯০ সাল পর্যন্ত দেশটিকে সামনে থেকে নেতৃত্ব দেন। তবে সমালোচকরা বলেন, রাষ্ট্রের দ্রুত উন্নতি সাধন করলেও সিঙ্গাপুরের সরকার জনসাধারণের মত প্রকাশ ও রাজনৈতিক অধিকার খর্ব করেছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে চার দিনের ছুটি ঘোষণা করা হয়েছে দেশটিতে। সেই সঙ্গে সামরিক বাহিনীর কুচকাওয়াজে দেশটির জনক লি কুয়ান ইউয়ের প্রতি বিশেষ সম্মান প্রদর্শনেরও ব্যবস্থা করা হয়েছে। চলতি বছর মার্চে তিনি পরলোক গমন করেন।

৯ আগস্ট স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টা) লি কুয়ান ইউয়ের স্বাধীনতার ঘোষণা সম্বলিত ভাষণের রেকর্ড রেডিও ও টিভিতে সম্প্রচারের মধ্য দিয়ে সুবর্ণজয়ন্তী উদযাপন শুরু হয়।

সুবর্ণজয়ন্তীর আগের দিন স্থানীয় সময় সন্ধ্যায় লি কুয়ান ইউয়ের ছেলে বর্তমান প্রধানমন্ত্রী লি সেইন লুং বলেন, গত অর্ধ শতাব্দির দিকে তাকালে নিজেদের উন্নতির চিত্র আমাদের সামনে ফুটে ওঠে। আমরা তাদের কাছে কৃতজ্ঞ, যারা এই অভূতপূর্ব উন্নয়ন সম্ভব করেছেন।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।