ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সীমান্তে উত্তেজনার মধ্যেই

মোদিকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা নওয়াজের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
মোদিকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা নওয়াজের ছবি: সংগৃহীত

ঢাকা: ১৫ আগস্ট ভারতের ৬৯তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারতের জনগণ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

এক বার্তায় মোদি এবং ভারতের জনগণকে শুভেচ্ছা জানিয়ে নওয়াজ বলেন, দুই দেশের স্বার্থেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা জরুরি।

দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে দক্ষিণ এশিয়ার শান্তি ও স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নওয়াজ শরীফকে শুভেচ্ছা জানিয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী মোদি।

তবে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা চালাচালি হলেও দুই দেশের সীমান্তে বিশেষ করে কাশ্মিরে পরিস্থিতি এখনও উত্তেজনপূর্ণ। প্রায় নিয়মিতভাবেই সীমান্তে গোলাগুলিতে জড়িয়ে পড়ছে উভয় দেশের প্রতিরক্ষা বাহিনী।

দুই দেশের উত্তেজনার মধ্যেই আগামী ২৩ আগস্ট পাক প্রতিপক্ষ সারতাজ আজিজের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। গত মাসে রাশিয়ার উফায় এক সম্মেলনে মোদি ও শরীফের সাক্ষাতের সময় এ বৈঠকের ব্যাপারে সিদ্ধান্ত হয়।

এদিকে দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের এই উচ্চ পর্যায়ের বৈঠকের প্রাক্কালে ভারতে নিযুক্ত পাক হাইকমিশনার আব্দুল বাসিতের মন্তব্য নতুন করে চড়িয়ে দিয়েছে উত্তেজনার পারদ।

‘পাকিস্তান কখনও কাশ্মিরীদের স্বাধীনতার নৈতিক সংগ্রামকে ত্যাগ করবে না’ বলে মন্তব্য করেন বাসিত। একই সঙ্গে ‘কাশ্মির সমস্যা সমাধান দুই দেশের মধ্যে স্বাভাবিক এবং সহযোগিতামূলক সম্পর্ক বজায় রাখার পূর্ব শর্ত’ বলেও উল্লেখ করেন তিনি।

এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখায় ভারত। ‘পাক পৃষ্ঠপোষকতায় চলমান সন্ত্রাসবাদী কার্যক্রমই কাশ্মিরের একমাত্র সংগ্রাম’ বলে অভিহিত করে ভারত জানায় আসন্ন এনএসএ আলোচনায় এটাই হবে আলোচ্য বিষয়।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।