ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিউলকে ‘আগুনের সাগরে’ পরিণত করার হুমকি উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
সিউলকে ‘আগুনের সাগরে’ পরিণত করার হুমকি উ. কোরিয়ার ছবি: সংগৃহীত

ঢাকা: সীমান্তে পিয়ংইয়ং বিরোধী প্রচারণা বন্ধ করা না হলে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলকে ‘আগুনের সাগরে’ পরিণত করার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

শুক্রবার (১৪ আগস্ট) এক বিবৃতিতে এ হুমকি দেয় দেশটির সেনাবাহিনী।

সেই সঙ্গে শনিবার (১৫ আগস্ট) অপর এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলার হুমকি দিয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা কমিশন।

সম্প্রতি দুই কোরিয়ার সীমান্তে স্থল মাইন বিস্ফোরণে দক্ষিণ কোরিয়ার দুই সেনা নিহত হয়। এ ঘটনায় উত্তর কোরিয়াকে দায়ী করে সীমান্তে তাদের বিরুদ্ধে লাউডস্পিকারে ‘প্রচারণা’ শুরু করে সিউল। এতে প্রায় এক দশক নীরব থাকার পর আবারও সরব হয়ে ওঠে দুই কোরিয়াকে বিভক্তকারী সীমান্ত।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ দেশটির সেনাবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার সেনারা সীমান্তে ‘ব্যাপক উস্কানি’ দিচ্ছে। যদি তাৎক্ষণিকভাবে এই প্রচারণা বন্ধ করা না হয়, তাহলে সামরিক অভিযান চালানো হবে।

এদিকে, সোমবার (১৭ আগস্ট) থেকে শুরু হতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া-মার্কিন যৌথ সামরিক মহড়া। এ মহড়ায় দুই দেশের ১০ হাজারেরও বেশি সেনা অংশ নিচ্ছে।

মহড়ার ব্যাপারে শনিবারের বিবৃতিতে উত্তর কোরিয়ার জাতীয় নিরাপত্তা কমিশন বলেছে, মার্কিন পারমাণবিক অস্ত্র মোকাবেলায় দেশের সেনা ও জনগণ আর রাইফেল হাতে বসে নেই।

বিবৃতিতে আরও বলা হয়, উত্তর কোরিয়া এখন আক্রমণাত্মক ও আত্মরক্ষামূলক অস্ত্রে সমৃদ্ধ। এই অস্ত্রভান্ডারে পারমাণবিক অস্ত্রও রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।