ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসন ইস্যু

বিতর্কিত মন্তব্যের পর আত্মপক্ষ সমর্থন ক্যামেরনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
বিতর্কিত মন্তব্যের পর আত্মপক্ষ সমর্থন ক্যামেরনের ছবি : সংগৃহীত

ঢাকা: অভিবাসন প্রত্যাশীদের ব্যাপারে ‘আপত্তিকর’ মন্তব্য করে আন্তর্জাতিক মহলে চাপের মুখে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আত্মপক্ষ সমর্থন করেছেন।

তার সরকারের দ্বিতীয় মেয়াদের শততম দিবসে শনিবার (১৫ আগস্ট) বিবিসি রেডিও-৪কে দেওয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে ক্যামেরন নিজের মন্তব্যের পক্ষে যুক্তি তুলে ধরেন।



চলতি বছর জুলাই মাসের শেষ দিকে ক্যামেরন ‘ঝাঁকে ঝাঁকে’ অভিবাসন প্রত্যাশী যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টা করছে বলে মন্তব্য করেন। তার এ মন্তব্য ‘দায়িত্বহীন’ বলে সমালোচনা করে যুক্তরাজ্যে অবস্থানরত উদ্বাস্তুদের নিয়ে কাজ করা সংগঠন রিফিউজি কাউন্সিল। সেই সঙ্গে আন্তর্জাতিক মহলেও সমালোচিত হন তিনি।

শনিবারের সাক্ষাৎকারে ক্যামেরন বলেন, কাউকে অপমান করতে মন্তব্যটি করিনি আমি। অভিবাসন প্রত্যাশীদের সংখ্যার ব্যাপকতা বোঝাতেই ওই ধরনের শব্দ ব্যবহার করেছি।

তিনি বলেন, বিপুল সংখ্যক অভিবাসন প্রত্যাশী উন্নত জীবনের খোঁজে ইউরোপ আসছে। তারা অর্থনৈতিক অভিবাসন প্রত্যাশী।

তিনি আরও বলেন, অভিবাসন প্রত্যাশীদের ব্যাপারে আমাদের কোনো নেতিবাচক মনোভাব নেই বলেই ব্রিটিশ নৌ-জাহাজ ভূমধ্যসাগরে হাজার হাজার মানুষকে উদ্ধার করেছে। সেই সঙ্গে ইউরোপের অন্যান্য দেশের মতো যুক্তরাজ্যও ভূমধ্যসাগরে উদ্ধার অভিবাসন প্রত্যাশীদের আশ্রয় দিচ্ছে।

এসময় ইউরোপ পাড়ি জমানো বেশিরভাগ অভিবাসন প্রত্যাশী যুক্তরাজ্যে অবৈধভাবে প্রবেশের চেষ্টা করে উল্লেখ করে ক্যামেরন জানান, বিনা অনুমতিতে ব্রিটেনে প্রবেশ বন্ধে পদক্ষেপ নিচ্ছে তার সরকার।

বাংলাদেশ সময় : ১৯৪৪ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।