ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তিয়ানজিনে মৃতের সংখ্যা বেড়ে ১১২, ব্যাপক পরিবেশ দূষণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
তিয়ানজিনে মৃতের সংখ্যা বেড়ে ১১২, ব্যাপক পরিবেশ দূষণ ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের উত্তরাঞ্চলের বাণিজ্যিক শহর তিয়ানজিনে একটি রাসায়নিক গুদামে স্মরণকালের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১২ জনে। আহত হয়েছেন অন্তত ৭১২ জন।

এ ঘটনায় এখনও অন্তত ৯৫ জন নিখোঁজ রয়েছেন। তাদের মধ্যে ৮৫ জনই অগ্নিনির্বাপক দলের সদস্য।

এদিকে তিয়ানজিনের ওই রাসায়নিক গুদামের বিস্ফোরণের ঘটনায় আশপাশের এলাকার পরিবেশ ব্যাপকভাবে দূষণের শিকার হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। ইতিমধ্যেই বিস্ফোরণস্থলের তিন কিলোমিটারের ভেতর থেকে সব লোককে সরিয়ে নেয়া হয়েছে। এ ঘটনায় প্রায় ৬ হাজার ৩শ’ জন মানুষ বাস্তুচ্যুত রয়েছেন।

বুধবার (১২ আগস্ট) বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে ওই গুদামে প্রথম বিস্ফোরণের ঘটনা ঘটে। ৩০ সেকেন্ড পর শোনা যায় দ্বিতীয় বিস্ফোরণের আওয়াজ। দ্বিতীয়টি প্রথম বিস্ফোরণের চেয়ে অনেক বেশি শক্তিশালী ছিল বলে জানায় স্থানীয় কর্তৃপক্ষ।

এদিকে তিয়ানজিনের ওই পণ্য গুদামের মালিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগ উঠেছে। সামরিক বাহিনীর ২১৭ সদস্যের রাসায়নিক দ্রব্য বিশেষজ্ঞের একটি দল এখনও বিস্ফোরণস্থলে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। দুর্ঘটনাস্থলে ক্ষতিকর ক্যালসিয়াম কার্বাইড এবং উচচ বিস্ফোরক ক্ষমতাসম্পন্ন পটাসিয়াম নাইট্রেট ও সোডিয়াম নাইট্রেটের অস্তিত্বের প্রমাণ মিলেছে।

ওই গুদামে ৭০০ টনের বেশি সোডিয়াম সায়ানাইড মজুদ ছিলো বলে জানিয়েছে চীনের সরকারি নিয়ন্ত্রিত পিপল’স ডেইলি পত্রিকা।

এদিকে তিয়ানজিনের ঘটনায় নড়েচড়ে বসেছে চীনা সরকার। ইতোমধ্যেই দেশব্যাপী বিপজ্জনক রাসায়নিক ও বিস্ফোরক দ্রব্যের ব্যাপারে খোঁজ-খবর নিচ্ছে কর্তৃপক্ষ।

পাশাপাশি এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে শিক্ষা নেওয়ার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

** মৃতের সংখ্যা বেড়ে ৮৫, আরও বিস্ফোরণের শঙ্কা

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
টিআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।