ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তিয়ানজিন বিস্ফোরণ

বিভ্রান্তি ছড়ানোয় ৫০ ওয়েবসাইটের বিরুদ্ধে ব্যবস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৫
বিভ্রান্তি ছড়ানোয় ৫০ ওয়েবসাইটের বিরুদ্ধে ব্যবস্থা ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের উত্তরাঞ্চলের বাণিজ্যিক শহর তিয়ানজিনে রাসায়নিক গুদামে স্মরণকালের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে ৫০টি ওয়েবসাইটের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে দেশটির সরকার।

চীনের সাইবারস্পেস প্রশাসন (সিএসি) এক বিবৃতিতে জানিয়েছে, অভিযুক্ত ওয়েবসাইটগুলো বিভ্রান্তিমূলক তথ্য পরিবেশন করে জনসাধারণের মধ্যে উদ্বেগ ও ভীতির সঞ্চার করছে।



ওয়েবসাইটগুলোর মাধ্যমে অনেকগুলো বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে সিএসি। এর মধ্যে ‘তিয়ানজিনে বিস্ফোরণের ঘটনায় সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে’, ‘ওই এলাকার শপিং মলগুলোয় লুটপাট হয়েছে’, ‘তিয়ানজিয়ানে সরকার পরিবর্তন হয়ে গেছে’ উল্লেখযোগ্য।

বিবৃতিতে সিএসি জানায়, ভিত্তিহীন তথ্য ছড়ানোয় ১৮টি ওয়েবসাইটের নিবন্ধন বাতিল করে বন্ধ করে দেওয়া হয়েছে। বাকি ৩২টি ওয়েবসাইটের কার্যক্রম স্থগিত করা হয়েছে।

এদিকে, তিয়ানজিনে বিস্ফোরণের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা ১১৪ জনে গিয়ে দাঁড়িয়েছে। এ ঘটনায় ৭২১ জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ২৫ জনের অবস্থা আশঙ্কাজনক ও ৩৩ জন গুরুতর আহত।

এছাড়া বিস্ফোরণ কেন্দ্রে ধ্বংসাবশেষের নিচে ৯৫ জন এখনও চাপা পড়ে আছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তাদেরকে উদ্ধারের চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৫
আরএইচ/আরআই

** তিয়ানজিনে মৃতের সংখ্যা বেড়ে ১১২, ব্যাপক পরিবেশ দূষণ
** মৃতের সংখ্যা বেড়ে ৮৫, আরও বিস্ফোরণের শঙ্কা
** চীনে বিস্ফোরণে নিহত ১৭, আহত ৪ শতাধিক (আপডেটেড)
** চীনে বিস্ফোরণের ঘটনায় অগ্নিনির্বাপণ চেষ্টা স্থগিত ঘোষণা
** এখনও জ্বলছে আগুন, মৃতের সংখ্যা বেড়ে ৫৫
** চীনে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৪
** চীনে বিস্ফোরণে নিহত ১৩, আহত ৩ শতাধিক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।