ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পাক সেনাবাহিনীর চোখে বাইরের হুমকি শুধু ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
পাক সেনাবাহিনীর চোখে বাইরের হুমকি শুধু ভারত ছবি: সংগৃহীত

ঢাকা: বাইরের হুমকি হিসেবে কেবল ভারতকেই বিবেচনা করে পাকিস্তানি সেনাবাহিনী। তারা মনে করে, গত ক’বছরে ভারতীয় সেনাবাহিনী যে অস্ত্র-সরঞ্জাম কিনেছে, তার প্রায় তিন চতুর্থাংশই কেনা হয়েছে ‘পাকিস্তান-কেন্দ্রিক’।



বৃহস্পতিবার (২৭ আগস্ট) প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে এ মতামত জানায় পাকিস্তান সেনাবাহিনী। সংসদীয় কমিটির সঙ্গে সেনাবাহিনীর প্রতিনিধি দলের বৈঠকে জাতীয় প্রতিরক্ষা বিষয়ে বিভিন্ন আলোচনা হয়।

বৈঠকে অংশ নেন সংসদীয় কমিটির চেয়ারম্যান মুশাহিদ হুসাইন সায়েদ ও সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল রাশাদ মাহমুদ। বৈঠক সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে শুক্রবার (২৮ আগস্ট) স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

বৈঠকে সেনাবাহিনী সংসদীয় কমিটিকে জানায়, পাকিস্তানের বাইরের হুমকি বলতে কেবল ভারতই রয়েছে। গত ক’বছরে দেশটির সেনাবাহিনীর জন্য প্রায় ১০০ বিলিয়ন ডলারের অস্ত্র কেনা হয়েছে। আর এসব অস্ত্রের মধ্যে ৮০ শতাংশই ‘পাকিস্তান-কেন্দ্রিক’। ভারতীয় সেনাবাহিনীর জন্য আরও ১০০ বিলিয়ন ডলারের অস্ত্র কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদমাধ্যম বলছে, সম্প্রতি দু’দেশের সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় (লাইন অব কন্ট্রোল) দফায় দফায় শান্তিচুক্তি লঙ্ঘন এবং এর জেরে ভারত-পাকিস্তান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক ভেঙে যাওয়ার পর সংসদীয় কমিটির এ বৈঠক হলো। বৈঠকে পাকিস্তান সেনাবাহিনীর উন্নয়নে কিছু পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।