ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নাসার ‘মঙ্গল’ অভিযাত্রীদের বছরব্যাপী পরীক্ষা শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
নাসার ‘মঙ্গল’ অভিযাত্রীদের বছরব্যাপী পরীক্ষা শুরু ছবি : সংগৃহীত

ঢাকা: সৌরজগতের লালগ্রহ মঙ্গলে প্রথম মনুষ্য অভিযানের আগে বছরব্যাপী পরীক্ষা শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। আগ্নেয়গিরি দ্বীপপুঞ্জ নামে পরিচিত হাওয়াইয়ে এ পরীক্ষা শুরু হয়েছে।



শুক্রবার (২৮ আগস্ট) পরীক্ষাটি শুরু হয়। এতে অংশ নিচ্ছেন নারী-পুরুষ মিলে ছয় অভিযাত্রীর একটি দল। তাদের মধ্যে রয়েছেন ফ্রান্সের একজন মহাকাশ জীববিজ্ঞানী, একজন জার্মান প্রকৃতি বিজ্ঞানী ও চারজন মার্কিন নাগরিক। মার্কিনিদের মধ্যে একজন পাইলট, একজন স্থপতি, একজন সাংবাদিক ও একজন মৃত্তিকা বিজ্ঞানী রয়েছেন।

পরীক্ষায় হাওয়াইয়ে একটি বদ্ধ গোলাকার গুম্বুজের ভেতর বাস করতে হচ্ছে অভিযাত্রী দলকে। মঙ্গলে মনুষ্য অভিযানের আগে এ পরীক্ষাই সবচেয়ে বড় বলে জানিয়েছে নাসা।

বিশেষজ্ঞরা বলছেন, মঙ্গলে প্রথম মনুষ্য অভিযানে এক বছর থেকে তিন বছর পর্যন্ত সময় লাগতে পারে।

নাসা জানিয়েছে, গুম্বুজের ভেতর নির্মল বাতাস ও বিশুদ্ধ খাবারের কোনো সরবরাহ নেই। এমনকি গোপনীয়তা বা ‘ব্যক্তিগত বিষয়’ বলে কোনো ব্যাপারও থাকছে না।

সেই সঙ্গে গুম্বুজের বাইরে উন্মুক্ত ঘোরাঘুরির কোনো সুযোগও নেই। পরীক্ষা কেন্দ্রের বাইরে মাত্র ৩৬ ফুট (১১ মিটার) ব্যাসের ও ভূপৃষ্ঠ থেকে ২০ ফুট (৬ মিটার) ওপরের এলাকাজুড়েই চলাফেরা করতে পারবেন অভিযাত্রীরা। তবে এসময় তাদেরকে গায়ে চাপাতে হবে স্পেসস্যুট।

শুক্রবার স্থানীয় সময় বিকেল ৩টায় (বাংলাদেশ সময় শনিবার সকাল ৭টা) অভিযাত্রী দলটিকে গুম্বুজের ভেতর আটকে দেওয়া হয়।

মঙ্গলের বৈরী পরিবেশে অভিযাত্রীরা যাতে একতাবদ্ধ থেকে গবেষণা চালিয়ে যেতে পারেন, সে লক্ষ্যেই এ পরীক্ষা চালানো হচ্ছে জানিয়ে নাসার গবেষক কিম বিনস্টেড বলেন, সেরা মানুষগুলোকে নিয়েও যদি দল গঠন করা হয়, তবু বৈরী পরিবেশে দ্বন্দ্বের সৃষ্টি হতে পারে। আর এমন একটা দ্বন্দ্বই অভিযানকে ব্যর্থ করে দিতে যথেষ্ট। নাসার অভিযান সফল করতে যা প্রয়োজন, তার সবই করছি আমরা।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।