ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তিয়ানজিনে বিস্ফোরণ

ঘটনাস্থলের কাছে পানিতে বিষাক্ত সায়ানাইড সনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
ঘটনাস্থলের কাছে পানিতে বিষাক্ত সায়ানাইড সনাক্ত ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের উত্তরাঞ্চলের বাণিজ্যিক শহর তিয়ানজিনে বিস্ফোরণ স্থলের কাছে পানিতে সহনীয় মাত্রার চেয়ে বহুগুণ বেশি সায়ানাইড সনাক্ত হয়েছে। চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, বিস্ফোরণের পর সেখানকার পানিতে সায়ানাইডের মাত্রা ২২৭ গুণ বেড়ে গেছে।



বুধবার (১৯ আগস্ট) তিয়ানজিন পরিবেশ রক্ষা ব্যুরো এ ব্যাপারে একটি প্রতিবেদন দেয়। এতে বলা হয়, বিস্ফোরণের পর ওই এলাকার নদী, সাগর ও বর্জ্য জলাশয়ের পানি পরীক্ষা করা হয়েছে। এসব জলাশয়ে সায়ানাইডের মাত্রা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে।

গত ১২ আগস্ট বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে তিয়ানজিনের একটি পণ্যগুদামে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় ১১৪ জন নিহত ও সাত শতাধিক আহত হন।

পরিবেশ রক্ষা ব্যুরো’র প্রতিবেদনে জানানো হয়, বৃষ্টির পানিতেও সায়ানাইড পাওয়া যাচ্ছে। এসব জলে এই ক্ষতিকর রাসায়নিক পদার্থ সহনীয় মাত্রার চেয়ে ২২৭ গুণ বেশি দেখা যাচ্ছে।

চীনা সরকার জানিয়েছে, ওই পণ্যগুদামে প্রায় সাতশ টন সোডিয়াম সায়ানাইড ছিল, যার পুরোটাই বিস্ফোরিত হয়েছে।

তিয়ানজিন স্থানীয় সরকার বুধবার (১৯ আগস্ট) জানিয়েছে, বিস্ফোরণ স্থলে ৪০ প্রকারের আড়াই হাজার টনের বেশি রাসায়নিক পদার্থ ছিল। এর মধ্যে অ্যামোনিয়াম নাইট্রেট ও পটাশিয়াম নাইট্রেটসহ প্রায় দেড় হাজার টন জারক বিস্ফোরক পদার্থ ও সোডিয়াম ও ম্যাগনেশিয়ামসহ পাঁচশ টন দাহ্য পদার্থ ছিল। এছাড়া সাতশ টন মারত্মক বিষ ছিল, যার সিংহভাগই সোডিয়াম সায়ানাইড।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
আরএইচ

** চীনে বিস্ফোরণে নিহত ১৩, আহত ৩ শতাধিক
** চীনে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৪
** এখনও জ্বলছে আগুন, মৃতের সংখ্যা বেড়ে ৫৫
** চীনে বিস্ফোরণের ঘটনায় অগ্নিনির্বাপণ চেষ্টা স্থগিত ঘোষণা
** চীনে বিস্ফোরণে নিহত ১৭, আহত ৪ শতাধিক (আপডেটেড)
** মৃতের সংখ্যা বেড়ে ৮৫, আরও বিস্ফোরণের শঙ্কা
** তিয়ানজিনে মৃতের সংখ্যা বেড়ে ১১২, ব্যাপক পরিবেশ দূষণ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।