ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

একশ ডলারেই মেলে পাকিস্তানি পরিচয়পত্র!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
একশ ডলারেই মেলে পাকিস্তানি পরিচয়পত্র! ছবি: প্রতীকী

ঢাকা: একশ ডলার (৭৭০০ টাকা) ঘুষ দিলেই মিলে যায় পাকিস্তানি জাতীয় পরিচয়পত্র। আর এর সর্বোচ্চ সুবিধা নিচ্ছে আল কায়েদা সংশ্লিষ্ট সন্ত্রাসীরা।



সম্প্রতি পাকিস্তানের জাতীয় ডাটাবেজ ও নিবন্ধন কর্তৃপক্ষের (এনএডিআরএ) বিরুদ্ধে পরিচালিত একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থা (আএসআই)। এই প্রতিবেদনেই এ তথ্য উঠে এসেছে।

আইএসআই’র এক কর্মকর্তা একটি আন্তর্জাতিক সংবাদসংস্থাকে বলেছেন, এনএডিআরএ’র অনেক কর্মকর্তা-কর্মচারীই এ দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্ট। ঘুষের বিনিময়ে এরা সন্ত্রাসীদের ভুয়া পরিচয়পত্রের ব্যবস্থা করে দেয়।

প্রতিবেদনে বলা হয়, আল কায়েদার ঊর্ধ্বতন নেতা আদনান এল শুকরিজুমা পাকিস্তানি পরিচয়ধারীদের একজন। ২০০৯ সালে মার্কিন সরকার তাকে ‘ওয়ান্টেড’ ঘোষণা করে। এনএডিআরএ’র কর্মকর্তারা তাকে পরিচয়পত্রের ব্যবস্থা করে দিয়েছে।

প্রতিবেদনে ৪০ এনএডিআরএ কর্মকর্তার নামের একটিও তালিকা দিয়েছে আইএসআই। এদের সবার বিরুদ্ধে ঘুষের বিনিময়ে ভূয়া পরিচয়পত্র দেওয়ার অভিযোগ করা হয়েছে তদন্তে।

আইএসআই প্রতিবেদনে জানিয়েছে, এপর্যন্ত ৫০ হাজারেরও বেশি ভুয়া পরিচয়পত্র ছেড়েছে এনএডিআরএ’র দুর্নীতিগ্রস্ত কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।