ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পদত্যাগ করছেন গ্রিক প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
পদত্যাগ করছেন গ্রিক প্রধানমন্ত্রী ছবি : সংগৃহীত

ঢাকা: নিজের দলের কট্টরপন্থিদের বিরোধিতায় সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারানোয় পদত্যাগ করছেন গ্রিসের প্রধানমন্ত্রী আলেক্সিস সাইপ্রাস। সংসদে ‍শক্ত অবস্থানে ফেরার জন্য আগাম নির্বাচন নির্ধারণ করে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।



বৃহস্পতিবার (২০ আগস্ট) সাইপ্রাস রাষ্ট্রীয় টেলিভিশনে ভাষণ দিয়ে সংসদ নির্বাচনের তারিখ ও পদত্যাগের সিদ্ধান্ত জানাবেন। ভাষণের পরপরই তিনি রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেবেন। রাষ্ট্রপতি আগাম নির্বাচন সম্পন্ন করার জন্য কাউকে দায়িত্ব দেবেন।

গ্রিক সরকারের সংশ্লিষ্ট সূত্রগুলোর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিচ্ছে। খবরে বলা হচ্ছে, যেহেতু আন্তর্জাতিক ঋণদাতাদের সঙ্গে বেলআউট চুক্তি করে সাইপ্রাস সংসদে নিজের সিরিজা পার্টির সদস্যদের বিরোধিতার মুখে পড়েছেন, তাই আগাম নির্বাচনে যাচ্ছেন তিনি। আর এ নির্বাচনের পথ সুগম করতেই পদত্যাগ করছেন তিনি।

সংবাদমাধ্যম আরও বলছে, নতুন বেলআউট চুক্তির আওতায় অ্যাথেন্স প্রথম কিস্তিতে ২৩ বিলিয়ন ইউরো (১ লাখ ৯৭ হাজার ৫৪৮ কোটি টাকা) ঋণ সহায়তা পায়। সেখান থেকে বৃহস্পতিবার ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংককে (ইসিবি) ঋণের ৩ দশমিক ৪ বিলিয়ন ইউরো (২৯ হাজার ২১২ কোটি টাকা প্রায়) ফেরত দেয় গ্রিস।

এ নিয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীদের উচ্ছ্বাসের খবর না ছড়াতেই অভ্যন্তরীণ এ টানাপোড়েনের খবর এলো।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৫
এইচএ

** ইসিবিকে ঋণের ৩.৪ বিলিয়ন ইউরো ফেরত দিয়েছে গ্রিস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।