ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গ্রিসে নতুন সরকার গঠনের চেষ্টায় ভ্যাঞ্জেলিস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৫
গ্রিসে নতুন সরকার গঠনের চেষ্টায় ভ্যাঞ্জেলিস

ঢাকা: প্রধানমন্ত্রীর পদ থেকে অ্যালেক্সিস সিপরাসের পদত্যাগের পর গ্রিসের প্রধান বিরোধী দল কনজারভেটিভ নিউ ডেমোক্রেটিক পার্টি (সিএনডিপি) নেতা ভ্যাঞ্জেলিস মেইমারাকিস নতুন সরকার গঠনের চেষ্টা করছেন।

নিজের দলের কট্টরপন্থিদের বিরোধিতার মুখে সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারানোয় পদত্যাগ করেন অ্যালেক্সিস সিপরাস।

বৃহস্পতিবার (২০ আগস্ট) রাষ্ট্রীয় টেলিভিশনে ভাষণ দিয়ে পদত্যাগের সিদ্ধান্ত জানান তিনি। এর পরপরই রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেন সিপরাস।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, প্রেসিডেন্ট প্রোকোপিস পাবলোপৌলসের সঙ্গে সাক্ষাৎ করবেন সিএনডিপি নেতা ভ্যাঞ্জেলিস মেইমারাকিস। এই সাক্ষাতে তিনি নতুন সরকার গঠনের ব্যাপারে আলোচনা করবেন।

সূত্রের বরাত দিয়ে খবরে জানানো হয়, নতুন সরকার গঠনে ভ্যাঞ্জলিসকে তিন দিনের সময় বেঁধে দেওয়া হতে পারে।

তবে সমালোচকরা বলছেন, নতুন সরকার গঠনে ভ্যাঞ্জেলিসের ব্যর্থ হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ সংসদে অন্যদলগুলোর মধ্যে তার সমর্থন খুব একটা বেশি নয়। এক্ষেত্রে গ্রিক সংসদে তৃতীয় শক্তিশালী দল গোল্ডেন ডন পার্টিকে (জিডিপি) নতুন সরকার গঠনের আহ্বান জানানো হতে পারে। চলতি বছর জানুয়ারি মাসের নির্বাচনে দলটি ৬ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছিল।

এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, গ্রিসের এই হঠাৎ সংকটের সমাধান নতুন নির্বাচনেই খোঁজা হতে পারে। আগামী ২০ সেপ্টেম্বর ধার্য হতে পারে নির্বাচনের দিন।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৫
আরএইচ

** ইসিবিকে ঋণের ৩.৪ বিলিয়ন ইউরো ফেরত দিয়েছে গ্রিস
** গ্রিক প্রধানমন্ত্রীর পদত্যাগ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।