ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নতুন মিসাইল উন্মুক্ত করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
নতুন মিসাইল উন্মুক্ত করেছে ইরান ছবি: সংগৃহীত

ঢাকা: ‘সামরিক শক্তি শান্তির পূর্বশর্ত’ উল্লেখ করে স্থল থেকে স্থলে আঘাত হানতে সক্ষম নতুন এক মিসাইল উন্মুক্ত করেছে ইরান।

শনিবার (২২ আগস্ট) ‘ফাতেহ-৩১৩’ নামের ওই মিসাইলটি উন্মুক্ত করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।



যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, চীন ও জার্মানির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি সম্পদিত হওয়ার এক মাসের কিছু সময় পর পাঁচশ কিলোমিটার রেঞ্জের এই মিসাইলের খবর জানালো তেহরান।

তবে পরমাণু চুক্তিতে বলা আছে, পরবর্তী আট বছর কোনো ধরনের অস্ত্র আমদানি কিংবা রফতানি করতে পারবে না ইরান। এ ধরনের কোনো কার্যক্রম হাতে নেওয়ার আগে দেশটিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আগে অনুমোদন নিতে হবে।

যুক্তরাষ্ট্র বলেছে, নিরাপত্তা পরিষদে ইরানের এমন প্রস্তাবে সবসময়ই ‘ভেটো’ দেবে সে।

তবে শনিবার মিসাইল উন্মুক্ত করার সময়ে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পরামণু চুক্তিতে অস্ত্র নিষেধাজ্ঞা বিষয়ক যে শর্ত দেওয়া হয়েছে, তা মানা সম্ভব নয়।

তিনি বলেন, আমরা অস্ত্র কিনবো, বিক্রি করবো ও আমাদের প্রয়োজনে তা উন্নয়নের চেষ্টা করবো। আমরা এর জন্য কারোর কাছে কোনো অনুমতি প্রার্থনা করবো না। এ ব্যাপারে কোনো শর্তও মানবো না আমরা।

রুহানি আরও বলেন, আমরা যখন শক্তিশালী দেশ হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে পারবো, ঠিক তখনই অন্য দেশগুলোর সঙ্গে শান্তি আলোচনায় বসার সুযোগ সৃষ্টি হবে। শক্তি ও স্বাধীনতা ছাড়া প্রকৃত শান্তির সন্ধান সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।