ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ফ্রান্সে সেই তিন মার্কিনিকে পুরস্কার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
ফ্রান্সে সেই তিন মার্কিনিকে পুরস্কার ছবি : সংগৃহীত

ঢাকা: ফ্রান্সে ট্রেনে হামলাকারীকে রুখে দিয়ে ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছেন তিন মার্কিন নাগরিক। এদের মধ্যে ছুটিতে থাকা সেনাবাহিনীর দুই সদস্য রয়েছেন।

প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের সাহসিকতার প্রশংসায় পঞ্চমুখ।

ঘটনাস্থল পরিদর্শনে যাওয়া ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্ড ক্যাজেনেভিউ বলেন, তিন মার্কিন নাগরিক বন্দুকধারীকে আটক করে সাহসিকতার পরিচয় দিয়েছে। নতুবা বড় ধরণের বিপদ হতে পারত।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এক রেস্টুরেন্টে অ্যান্থনি সাদলার, আলেক শারলেটর ও ক্রিস নোরম্যান এই তিন মার্কিনির হাতে ক্রেস্ট তুলে দেয় ফ্রান্স সরকার।

শুক্রবার (২১ আগস্ট) স্থানীয় সময় বিকেল ৫টা ৪৫ মিনিটে আরাস শহরের কাছে একটি স্টেশনে হামলার ঘটনা ঘটে। এতে ট্রেনের তিন যাত্রী আহত হন।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, হামলাকারীকে আটক করায় বারাক ওবামা মার্কিন যাত্রীদের সাহসিকতার প্রশংসা করেছেন। এর ফলে বড় ধরণের কোনো দুর্ঘটনা থেকে অনেক যাত্রী হয়তো প্রাণে বেঁচে গেল।

বিবিসির অনলাইনের খবরে বলা হয়, ২৬ বছর বয়সী আটককৃত যুবক মরক্কোর অধিবাসী।

তার সঙ্গে একটি কালাশনিকভ, ছুরি, অটোমেটিক পিস্তল ও কার্তুজ পাওয়া যায়।

ফ্রান্স কর্তৃপক্ষ জানায়, আহত তিনজনের মধ্যে দুইজনের অবস্থা গুরুতর। এদের মধ্যে একজন গুলিতে ও অন্য দুইজন ছুরিকাঘাতে আহত হন।

বেলজিয়ান প্রধানমন্ত্রী চার্লস মাইকেল ওই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন।

এদিকে ট্রেনের যাত্রীদের মধ্যে থাকা ফ্রান্স অভিনেতা জ্যাঁ-হিগুয়েস অ্যাঙ্গেলেড গুলির শব্দে কাঁচ ভেঙ্গে লাফিয়ে পড়তে গিয়ে সামান্য আহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
কেএইচ



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।