ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জিয়াংয়ের ঘরে নতুন অতিথি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
জিয়াংয়ের ঘরে নতুন অতিথি

ঢাকা: ওয়াশিংটন জাতীয় চিড়িয়াখানায় পঞ্চম শাবকের জন্ম দিলো জায়ান্ট পান্ডা মেই জিয়াং। জন্মের এ ক্ষণটি দেখার জন্য অধীর আগ্রহে ছিলো বিশ্বের অসংখ্য পশুপ্রেমী।



স্থানীয় সময় শনিবার (২২ আগস্ট) বিকেল সাড়ে ৫টায় জন্ম নেয় ১৭ বছর বয়সী জিয়াংয়ের এ শাবক।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন শাবক জন্মের এ ক্ষণটি পান্ডা ক্যামে সরাসরি দেখা গেছে। আর খবরটি তাদের ফেসবুক পেজে জানানো হয় সকালেই। কারণ তখন জিয়াংয়ের আচরণে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়।

এ বছরের ২৬-২৭ এপ্রিল চীনের পান্ডা হুই হুইয়ের ফ্রোজেন স্পাম ও ওয়াশিংটন জাতীয় চিড়িয়াখানার পুরুষ পান্ডা টিয়ান টিয়ানের স্পাম নিষিক্ত করে জিয়াংয়ের গর্ভে প্রতিস্থাপন করা হয়। আগস্টের ১০ তারিখ থেকেই তার আচরণে পরিবর্তন লক্ষণীয় হয়ে ওঠে। আর গত তিন-চারদিন ধরে করা তার বিভিন্ন শব্দ বলে দিচ্ছিলো খুব শিগগিরই আসছে নতুন অতিথি।

এর ‍আগে জিয়াং ৪টি শাবকের জন্ম দেয়। এদের মধ্যে বাঁচে দুটি। পুরুষ শাবক তাই শান জন্মেছিলো ২০০৫ সালে, যে বর্তমানে রয়েছে চীনে। আর মেয়ে শাবক বাও বাও রয়েছে এ চিড়িয়াখানাতেই। আর ২০১২ সালে একটি ও বাও বাওয়ের জমজটি মারা যায়।

চীনা ঐতিহ্য অনুযায়ী, জন্মের শততম দিন উদযাপন শেষে নাম রাখা হবে নতুন এ অতিথির।

বাংলাদেশ সময়: ০৪৪৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।