ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে ৪৪০০ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
ভূমধ্যসাগরে ৪৪০০ অভিবাসী উদ্ধার ছবি: সংগৃহীত

ঢাকা: ভূমধ্যসাগরে লিবিয়ার জলসীমা থেকে চার হাজার চারশ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে ইতালির নৌবাহিনী ও কোস্টগার্ড। এই অভিবাসন প্রত্যাশীদের কারোরই তৎক্ষণাৎ পরিচয় জানানো হয়নি।

তাদের মধ্যে কোনো বাংলাদেশি রয়েছেন কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়ার চেষ্টা চালানো হচ্ছে।

শনিবার (২২ আগস্ট) বিপদ সংকেত পাওয়ার পর দু’টি জাহাজ ও আর কিছু নৌযান নিয়ে রাত পর্যন্ত অভিযান চালায় ইউরোপীয় দেশটির নৌবাহিনী ও কোস্টকার্ড। কোস্টগার্ড জানিয়েছে, মোট ২২টি অভিযান পরিচালিত হয় এই সময়ের মধ্যে। তাদের সঙ্গে অভিযানে কাজ করে নরওয়ের একটি জাহাজ ও মানবাধিকার সংগঠন ডক্টর্স উইদাউট বর্ডার্সের একটি নৌযানও।

ইতালির প্রশাসনিক কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার (২৩ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, লিবিয়া উপকূল থেকে ইউরোপ পাড়ি দেওয়ার সময় তিন হাজারেরও বেশি অভিবাসী নিয়ে ভূমধ্যসাগরে ‘বিপদে’ পড়ে ১৪টি রাবারের ডিঙিনৌকা ও আরও চারটি নৌযান। নৌযানগুলোর তরফ থেকে বিপদ সংকেত পেয়েই সেখানে ছুটে যায় ইতালিয়ান নৌবাহিনী ও কোস্টগার্ড।

কর্মকর্তারা বলছেন, পৃথক পৃথক জাহাজ  ও নৌযানে করে দুই হাজারেরও বেশি অভিবাসীকে নিরাপদে তীরে আনা হয়েছে। এছাড়া, আরও এক হাজার অভিবাসীকে দক্ষিণাঞ্চলের বন্দর নগরীতে নিয়ে আসা হচ্ছে। এই অভিবাসীদের মধ্যে কিছু রয়েছেন বাস্তুহারা এবং কিছু রয়েছেন ইউরোপে উন্নত জীবিকা প্রত্যাশী।

ইতালি সরকারের হিসাব মতে, চলতি বছর ভূমধ্যসাগর দিয়ে লাখোধিক অভিবাসী দেশটিতে পাড়ি জমাতে গিয়ে আটক হয়েছে। আর ইউরোপে পাড়ি জমানোর সময় চলতি বছরের আটমাসে ভূমধ্যসাগরে সলিল সমাধি হয়েছে সোয়া দুই হাজারেরও বেশি মানুষের।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫/আপডেট: ১৭১৩ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।