ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শতাধিক শরণার্থীকে ঢুকতে দিয়েছে মেসিডোনিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
শতাধিক শরণার্থীকে ঢুকতে দিয়েছে মেসিডোনিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: সীমান্ত অতিক্রম করে শতাধিক শরণার্থীকে দেশের ভেতর ঢুকতে দিয়েছে মেসিডোনিয়া পুলিশ। গ্রিস থেকে প্রবেশের চেষ্টা করা এসব শরণার্থীকে ঠেকাতে প্রথমে স্টান গ্রেনেড ছোঁড়ে পুলিশ।

কিন্তু তাতে কোনো লাভ না হওয়ায় পরে ব্যারিকেড তুলে নেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শনিবার (২২ আগস্ট) দিনের আলো নিভে যেতেই শরণর্থীরা ফের মেসিডোনিয়ায় ঢোকার চেষ্টা করে। দেশটির পুলিশও তাদের ঠেকানোর চেষ্টা করে। কিন্তু চাপ কিছুতেই না কমায় শেষে পুলিশই হাল ছেড়ে দেয়।

সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, শনিবার দিনের শুরুতেও কয়েকশ শরণার্থী সীমানা বেড়া অতিক্রম করে মেসিডোনিয়ায় ঢুকে পড়ে। পরে তাদের অনেককে গ্রিসে ফিরে যেতে বাধ্য করা হয়।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, শরণার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে প্লাস্টিকের ডিঙ্গিতে সাগর পাড়ি দিয়েছে। তারা পায়ে হেঁটে সীমান্ত অতিক্রম করেছে। সশস্ত্র পুলিশের বাঁধার মুখে পড়ার বিষয়টি তাদের চিন্তাতেও ছিল না।

জানা গেছে, শরণার্থীদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য ও আফ্রিকা থেকে সাগর পাড়ি দিয়ে গ্রিসে এসেছে। এখন তারা সীমান্ত অতিক্রম করে মেসিডোনিয়ায় প্রবেশের চেষ্টা করছে।

সিরিয়ার ইদলিব থেকে আগত আহমেদ সাতুফ নামের এক শরণার্থী একটি সংবাদমাধ্যমকে বলেছেন, আমি সন্ত্রসী নই। আমরা মানুষ। কিন্তু মানবতা কোথায়? বিশ্ব কোথায়? আমরা অর্থ চাই না, অন্য কিছুও চাই না। আমাদের শুধু সীমান্ত অতিক্রম করতে দেওয়া হোক। আমরা জার্মানি যেতে চাই।

এদিকে, আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, গত বৃহস্পতিবার (২০ আগস্ট) থেকে কয়েক হাজার শরণার্থী গ্রিস ও মেসিডোনিয়ার মধ্যবর্তী সীমান্ত এলাকায় আটকে রয়েছেন। ঝড়-বৃষ্টি, রোদে তাদের সেখানেই খোলা আকাশের নিচে দিন-রাত পার করতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।