ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আসামের বন্যা পরিস্থিতির অবনতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
আসামের বন্যা পরিস্থিতির অবনতি ছবি: সংগৃহীত

ঢাকা: আসামে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। চলতি বছর বন্যার পানিতে ডুবে এই রাজ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ই মৃত্যু হয়েছে ৪ জনের। এছাড়া রাজ্যের সাড়ে ছয় লাখেরও বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর (এএসডিএমএ) জানিয়েছে, ধেমাজি, কোকরাঝর, চিরং, লখিমপুর, তিনসুকিয়া, দিব্রুগড়, বোনগাইগাঁও, শিবসাগর, সোনিতপুর, বারপেতা, জোরহাট, গোয়ালপাড়া, মোরিগাঁও, ধুবরি, কামরুপ, গোয়ালঘাট ও দারাং জেলার প্রায় দেড় হাজার গ্রাম বন্যার পানিতে ডুবে গেছে।

জেলাগুলোর মধ্যে বোনগিয়াগাঁওয়ের অবস্থা সবচেয়ে খারাপ। এ জেলায় ১ লাখ ৬৮ হাজার মানুষ পারিবন্দি হয়ে পড়েছেন। এরপরই কোকরাঝরের অবস্থান। সেখানে ১ লাখ ৬৪ হাজার মানুষ পানিবন্দি অবস্থায় দিনযাপন করছেন।

বিপদসীমার ওপর দিয়ে ব্রহ্মপুত্রের পানির প্রবাহ অব্যাহত থাকায় কামরুপ মেট্রোপলিটন কর্তৃপক্ষ সব ধরনের ফেরি সার্ভিস বন্ধ করে দিয়েছে।

রাজ্যের ৫৭ হাজার ৫০০ হেক্টরেরও বেশি ফসলি জমি পানিতে ডুবে গেছে বলে জানিয়েছে এএসডিএমএ। এছাড়া অন্তত ৫৪টি সড়ক ও পাঁচটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে।

আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ রাজ্যের পানি সম্পদমন্ত্রী বসন্ত দাস ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বন্যা পরিস্থিতি নিয়ে বৈঠক করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।