ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ওয়াশিংটনে দাবানলে পুড়ে গেছে ২শ’ ঘর-বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
ওয়াশিংটনে দাবানলে পুড়ে গেছে ২শ’ ঘর-বাড়ি ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের উত্তর পশ্চিমাঞ্চলীয় ওয়াশিংটন অঙ্গরাজ্যে দাবানলে পুড়ে গেছে দুইশ’ ঘর-বাড়ি। এ ঘটনায় হুমকির মুখে রয়েছে আক্রান্ত এলাকার আরো ১২ হাজার বাড়ি।



দাবানলে খরাপ্রবণ রাজ্যটির ১৫শ’ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘরছাড়া হয়েছেন হাজারো মানুষ।

দমকল বাহিনীর মুখপাত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, স্থানীয় সময় রোববার পর্যন্ত দাবানল আক্রান্ত এলাকায় ব্যাপক ধোঁয়া দেখা গেছে। দাবানলের আগুন আরো তীব্র ও বেপরোয়া হয়ে ওঠার আশঙ্কা রয়েছে।

ওয়াশিংটনের বনবিভাগের মুখপাত্র এই দাবানলকে ফায়ারপ্লেসের চিমনির সঙ্গে তুলনা করেছেন। দাবানলটির গতি প্রকৃতি সম্পর্কে অনুমান করা সম্ভব না হলেও সোমবার বিকেল পর্যন্ত তা অনেকটা স্তিমিত হয়ে যাবে বলে জানান তিনি।

এদিকে, দাবানল প্রতিরোধে রাজ্যের স্পোকেইন শহরের বিমান বাহিনীর ঘাঁটির নিকটে দমকল বাহিনীর একটি নিয়ন্ত্রণ কেন্দ্র খোলা হয়েছে।

স্থলপথে ৩০টি অগ্নিনির্বাপক গাড়ির সঙ্গে আকাশপথেও বেশ কয়েকটি হেলিকপ্টার ও প্লেন তরল পদার্থ ছিটিয়ে দাবানল নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে। আশপাশের বাসিন্দাদের বাড়ি ছেড়ে নিরাপদ স্থলে সরে যেতে বলেছে স্থানীয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এসইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।