ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আফগানিস্তানে জেলার দখল নিল তালেবানরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
আফগানিস্তানে জেলার দখল নিল তালেবানরা

ঢাকা: আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের কৌশলগত গুরুত্বপূর্ণ জেলা মুসা কালা’র দখল নিয়েছে তালেবান যোদ্ধারা। তাদের হস্তগত হয়েছে আরেক গুরুত্বপূর্ণ জেলা নওজাদও।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর বিমান হামলার মধ্যেই এ দাপট দেখিয়েছে তালেবানরা।

হেলমান্দ প্রদেশের নিরাপত্তা বাহিনী সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বুধবার (২৬ আগস্ট) রাতে এ খবর দিয়েছে।

তালেবানদের দখলে চলে যাওয়া মুসা কালা জেলায় একসময় ন্যাটো সৈন্যদের গুরুত্বপূর্ণ ঘাঁটি ছিল। বুধবার সকালে চারদিক থেকে তালেবানরা হামলা শুরু করলে পালিয়ে বাঁচেন জেলার গভর্নরসহ কর্মকর্তারা। পালিয়ে যায় স্থানীয় নিরাপত্তা বাহিনীও।

সংবাদমাধ্যম জানায়, পতনের আগে সম্প্রতি মুসা কালায় পশ্চিমা বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এই সংঘর্ষের ধারাবাহিকতায় গত শনিবার তিন দফায় বিমান হামলা চালায় মার্কিন বাহিনী। এতে অন্তত ৪০ তালেবান সদস্য নিহত হয়। এই ক্ষয়ক্ষতির মধ্যেই আবার সংগঠিত হয়ে সরকারি ও মিত্র বাহিনীকে পিছু হটতে বাধ্য করে তালেবানরা।

সকালে তাদের হামলার মুখে পালিয়ে বাঁচা ডিস্ট্রিক্ট গভর্নর মোহাম্মদ শরিফ সংবাদমাধ্যমকে বলেন, তালেবানরা চারদিক থেকে হামলা চালাচ্ছিল বিধায় আমরা জেলা ছেড়ে বেরিয়ে গেছি।

তিনি বলেন, আমরা সৈন্য ও সহযোগিতা চেয়েছিলাম, কিন্তু কেউই আসেনি।   শেষ পর্যন্ত যা হওয়ার তা-ই হলো। তালেবানরা মুসা কালা’র সদরদফতর দখল নিলো।

উত্তর হেলমান্দে যখন তালেবানদের বিজয়ের পতাকা উড়ছে, তখন দক্ষিণ হেলমান্দেও দুঃসংবাদ পাচ্ছে পশ্চিমা সামরিক জোট। এদিন সেখানকার এক সামরিক ঘাঁটিতে স্থানীয় সেনাবাহিনীর পোশাক পরিহিত বন্দুকধারীরা দুই বিদেশি সৈন্যকে গুলি করে হত্যা করে।

হেলমান্দের দু’টি গুরুত্বপূর্ণ জেলার পতনের বিষয়ে আফগানিস্তানের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে তৎক্ষণাৎ কিছু বলা হয়নি।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।