ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মস্কোয় পুতিন-সিসি বৈঠক, সহযোগিতা বৃদ্ধির ওপর জোর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
মস্কোয় পুতিন-সিসি বৈঠক, সহযোগিতা বৃদ্ধির ওপর জোর ভ্লাদিমির পুতিন ও আব্দেল ফাত্তাহ এল-সিসি

ঢাকা: পারস্পরিক সম্পর্কোন্নয়নে একমত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল-সিসি।

স্থানীয় সময় বুধবার (২৬ আগস্ট) মস্কো সফররত সিসি’র সঙ্গে বৈঠক করেন পুতিন।

এতে অর্থনৈতিকখাতে দুই দেশের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি সহ মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অস্থিরতা নিরসনে একমত হন দুই নেতা।

বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে পুতিন ইউরেশীয় অর্থনৈতিক জোনের সঙ্গে মিশরের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির সম্ভাবনার ওপর জোর দেন।

পণ্য, সেবা, মূলধন ও কর্মসংস্থানে মুক্তবাজার সৃষ্টি ও বৃহত্তর অর্থনৈতিকখাতে নীতিগত সমন্বয় সাধনের লক্ষ্যে রাশিয়া, কাজাখস্তান, বেলারুশ, আর্মেনিয়া ও কিরগিজস্তান ইউরেশীয় অর্থনৈতিক জোন গড়ে তুলেছে।

সংবাদ সম্মেলনে মিশরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে রাশিয়ার অংশগ্রহণের বিষয়েও ঘোষণা দেন পুতিন। এ সময় তিনি বলেন, রুশ প্রযুক্তির ব্যবহারে মিশরে এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বড় অর্থনৈতিক প্রকল্পগুলোর একটি।

বিশ্লেষকরা বলছেন, গত বছর ইউক্রেন ইস্যুতে পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করলে এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারে তৎপর হয়ে ওঠে মস্কো। বিশেষ করে, সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলো ও তার মিত্রদের সঙ্গে উষ্ণ সম্পর্ক গড়ে তোলায় বিশেষ মনযোগী হয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্নায়ুযুদ্ধের সময় মিশর সোভিয়েত ইউনিয়নের একটি মিত্র দেশ ছিল। সেই সঙ্গে রুশ অস্ত্র আমদানিকারক দেশগুলোর মধ্যেও অন্যতম এই দেশ।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।