ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইসিইউতে ১০ দিনের শিশুকে খুবলে খেলো ইঁদুর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
আইসিইউতে ১০ দিনের শিশুকে খুবলে খেলো ইঁদুর ছবি: সংগৃহীত

ঢাকা: হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ১০ দিন বয়সী এক শিশুকে খুবলে খুবলে খেয়ে মেরে ফেলেছে ইঁদুর। অথচ জন্মের পরপরই অসুস্থ হয়ে পড়া শিশুটিকে সুস্থতার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

হাসপাতালের আইসিইউতে নবজাতকের এমন নির্মম-নিষ্ঠুর মৃত্যুতে শোকে পাথর হয়ে গেছেন স্বজনরা।

চিকিৎসক-সেবিকাদের চরম উদাসীনতায় ওই নবজাতকের এমন নির্মম মৃত্যু হয়েছে ভারতের অন্ধ্র প্রদেশের গুন্টুর শহরের একটি সরকারি হাসপাতালে। বুধবারের (২৬ আগস্ট) এ ঘটনায় ভারতজুড়ে নিন্দার ঝড় বইছে। এতে স্তম্ভিত খোদ অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুও।

স্বজনরা জানান, প্রদেশের বিজওয়াড়ার বাড়িতে জন্মগ্রহণের পর সংক্রমণে আক্রান্ত হয় শিশুটি। তাই অস্ত্রোপচারের জন্য তাকে নিকটস্থ গুন্টুরের সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু ওই হাসপাতালে ঘাঁটি গাড়া ইঁদুর শিশুটিকে খুবলে খুবলে খেয়ে মেরে ফেলেছে। শিশুটির চোখ-মুখ-বুক-হাতের মাংস তুলে নিয়েছে হিংস্র ইঁদুর।

স্বজনরা বলেন, মৃত্যুর আগে তিন দিনে শিশুটিকে দুই দফায় কামড়ে রক্তাক্ত করে ইঁদুর। প্রথম দফায় রোববার (২৩ আগস্ট) শিশুটিকে কামড়ায় ইঁদুরের দল। রক্তাক্ত ১০ দিন বয়সী মেয়ে শিশুটিকে পরে নিয়ে যাওয়া হয় হাসপাতালের নবজাতকদের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (এনআইসিইউ)। সেখানে বুধবার আবারও হিংস্র ইঁদুরের আক্রমণে ছিন্নভিন্ন হয়ে যায় সদ্যজাত শিশুটির শরীর। প্রবল রক্তপাতের জেরে কিছুক্ষণের মধ্যেই তার মৃত্যু হয়।

শিশুটির মা চাবালি লক্ষ্মী অভিযোগ করেন, হাসপাতালের উদাসীনতার কারণেই তার সন্তানের এমন নির্মম মৃত্যু হয়েছে।

তিনি বলেন, এনআইসিইউ’র ভেন্টিলেশনে থাকাবস্থায় শিশুকে দ্বিতীয় বার ইঁদুর আক্রমণ করার পর কর্তৃপক্ষকে জানানো হলেও চিকিত্‍সক-নার্স-হাসপাতালকর্মীরা এ বিষয়ে গুরুত্ব দেননি। কোনো চিকিৎসক শিশুটির ক্ষত পরীক্ষাও করে দেখেননি।

এছাড়া, ইঁদুরের কামড়ে শিশুটি মারা যাওয়ার পর অভিভাবকদের ঠিক সময়ে জানানো হয়নি বলেও অভিযোগ করেন চাবালি লক্ষ্মী।

নবজাতকের এমন মর্মান্তিক মৃত্যুর খবর পাওয়ার পর অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু টুইট করেন, ‘গুন্টুর হাসপাতালে ইঁদুরের কামড়ে নবজাতকের নির্মম মৃত্যুর খবরে আমি শোকাহত এবং ভীষণ ক্ষুব্ধ। ’

টুইট বার্তায় মুখ্যমন্ত্রী জানান, এ কথা জানার পর দায়িত্বে অবহেলার দায়ে তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। সচিব-পর্যায়ে ঘটনাটি তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে এবং তদন্ত প্রতিবেদন আগামী ৪৮ ঘণ্টার মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া, এ ধরনের ঘটনা ভবিষ্যতে যেন আর না ঘটে সে ব্যাপারে কর্মকর্তাদের সতর্ক করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।