ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ডমিনিকায় এরিকার আঘাত, ২০ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫
ডমিনিকায় এরিকার আঘাত, ২০ জনের প্রাণহানি

ঢাকা: ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ডমিনিকায় গ্রীষ্মমন্ডলীয় ঝড় এরিকা’র আঘাতে ২০ জন মারা গেছেন। এছাড়াও নিখোঁজ রয়েছেন ৩১ জনের বেশি।



স্থানীয় সময় শুক্রবার ডমিনিকান রিপাবলিক ও হাইতির ওপর আঘাত হানে এরিকা। এ সময় প্রতি ঘণ্টায় ৮৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বয়ে যায়।

রোববার পর্যন্ত এরিকা অগ্রসর হয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে আঘাত হানতে পারে বলে আবহাওয়াবিদদের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানিয়েছে।

ফ্লোরিডায় সতর্কাবস্থা জারি করে রাজ্যের বাসিন্দাদের জরুরি খাদ্য, পানীয় ও গাড়ির জ্বালানি সংগ্রহ করে রাখতে বলেছে প্রশাসন।  

বার্বাডোজ ভিত্তিক ক্যারিবিয়ান ডিজাসটার ইমারজেন্সি রেসপন্স এজেন্সি জানায়, এরিকার আঘাতে ডমিনিকার বিভিন্ন অঞ্চল বন্যা ও ভূমিধসের কবলে পড়েছে। শতকরা ৮০ ভাগ মানুষ বিদ্যুৎ ও পানি সংযোগের বাইরে রয়েছে। এ অবস্থায় পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত ক্যারিবীয় দ্বীপসমূহে সতর্কাবস্থা জারি থাকবে।

ডমিনিকার প্রধানমন্ত্রী রুজভেল্ট কেরিট শুক্রবার দিনগত রাতে সম্প্রচারিত এক ভাষণে জানান, এরিকার আঘাতে ডমিনিকা ২০ বছর পিছিয়ে গেছে। ধ্বংস হয়েছে শতাধিক বাড়ি, রাস্তাঘাট ও ব্রিজ। অনেক ঘর-বাড়ি ভারী বর্ষণে কাঁদামাটির নিচে চাপা পড়ে গেছে।

এ ভাষণে সবার সম্মিলিত প্রয়াসে পাহাড়সম এ ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার ব্যাপারে আশাবাদ প্রকাশ করেন কেরিট।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানায়, ঝড়টি হিসপানিওলা দ্বীপ অতিক্রম করে ক্রমশ উত্তরের দিকে গিয়ে দূর্বল হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৫/ আপডেট: ১২১০ ঘণ্টা
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।