ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিতর্কিত নিরাপত্তা বিলের বিরুদ্ধে জাপানে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
বিতর্কিত নিরাপত্তা বিলের বিরুদ্ধে জাপানে বিক্ষোভ

ঢাকা: গত জুলাই মাসে নিরাপত্তা বিষয়ক দু’টি বিতর্কিত বিল পাস করে জাপানি সংসদের নিন্মকক্ষ। আসছে শরতে বিল দু’টো উচ্চকক্ষে উপস্থাপিত হওয়ার কথা।

এ কক্ষে পাস হলে আইনে পরিণত হবে এগুলো। তবে খোদ জাপানেই বিল দু’টোর বিপক্ষে প্রতিবাদের ঝড় উঠেছে।

গত ১৬ জুলাই নিম্নকক্ষে পাস হয় নিরাপত্তা বিষয়ক বিল দু’টো। তার আগের দিন থেকেই রাজধানী টোকিওতে হাজার হাজার বিক্ষোভকারী এর বিপক্ষে প্রতিবাদ শুরু করেন। তবে তাদের এ প্রতিবাদ উপেক্ষিত হয়। এতে দমে না গিয়ে বিক্ষোভকারীরা এখনও তাদের প্রতিবাদ অব্যাহত রেখেছেন। এরই ধারায় রোববারও (৩০ আগস্ট) সংসদের সামনে জমায়েত হয়েছেন হাজার হাজার জাপানি নাগরিক।

উচ্চকক্ষে বিলগুলো পাস হলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো দেশের সীমান্ত পেরিয়ে লড়াইয়ের ক্ষমতা পাবে জাপানি সেনাবাহিনী। দেশটির সংবিধান অনুযায়ী, আত্মরক্ষায় দেশের অভ্যন্তরে এতোদিন লড়তে পারতো নিরাপত্তা বাহিনী। কিন্তু এ আইনের ক্ষমতাবলে দেশের বাইরে কোনো মিত্রদেশ আক্রান্ত হলেও জাপানি সেনাবাহিনী অভিযান পরিচালনা করতে পারবে।

তবে প্রধানমন্ত্রী শিনজো আবে বলছেন, নতুন কোনো লড়াইয়ে জড়িয়ে পড়ার কোনো ইচ্ছা তার বা তার দেশের নেই।

কিন্তু এ মন্তব্যে বিক্ষোভকারী জাপানি নাগরিকরা সন্তুষ্ট হতে পারছেন না। আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়েও দেশটির পদক্ষেপ সমালোচিত হচ্ছে।

চলমান বিক্ষোভে অংশ নেওয়াদের বেশিরভাগই জাপানের ছাত্র ও তরুণ জনগোষ্ঠী। তারা বর্তমান সংবিধানকেই যথার্থ মনে করছেন। বিভিন্ন সংস্থার পরিচালিত জরিপ বলছে, জাপানের অর্ধেকের বেশি নাগরিক বিল দু’টোর পক্ষে নেই।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
আরএইচ

** দেশের বাইরে লড়াইয়ের ক্ষমতা পাচ্ছে জাপানি সেনারা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।