ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হুমকির মুখে কাতারের অর্থনীতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
হুমকির মুখে কাতারের অর্থনীতি ছবি: সংগৃহীত

ঢাকা: তেল ও গ্যাসের দরপতনে সৌদি আরবের মতো কাতারের অর্থনীতিও হুমকির মুখে পড়েছে। দেশটির উদ্বৃত্ত চলতি বছর জুন মাসের তুলনায় কমে গেছে ১ দশমিক ৪ শতাংশ।

আর গত বছর জুনের তুলনায় কমেছে ৫৫ দশমিক ৬ শতাংশ।

শনিবার (২৯ আগস্ট) কাতার সরকারের প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তরলিত প্রাকৃতিক গ্যাস ও অন্যান্য হাইড্রোকার্বন পদার্থই কাতারের মূল রফতানি পণ্য। গত বছর থেকে এসব পণ্যের দর পড়ে যাওয়ায় দেশটির অর্থনীতিতে পড়েছে বিরূপ প্রভাব।

প্রতিবেদনে জানানো হয়, গত বছরের জুলাই মাসের তুলনায় চলতি বছর জুলাইয়ে দেশটির রফতানি কমে গেছে ৪১ শতাংশ। একই সময় ব্যবধানে আমদানি বেড়েছে ১৩ দশমকি ৫ শতাংশ।

জাপান ও দক্ষিণ কোরিয়া কাতারের মূল বাণিজ্যিক মিত্র বলে পরিচিত। দেশটির তেল ও গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা এই দুই দেশ। এর বিপরীতে জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে গাড়ি, অন্যান্য যানবাহন ও যন্ত্রাংশ আমদানি করে কাতার।

তবে জাপান বাণিজ্য সংস্থার (জেট্রো) তথ্যমতে, চলতি বছরের প্রথম ছয় মাসে কাতার থেকে জাপানের তেল ও গ্যাস আমদানি কমে গেছে উল্লেখযোগ্য হারে।

বিশ্লেষকরা বলছেন, কাতারের মোট রাজস্ব আয়ের ৯০ শতাংশ আসে তেল ও গ্যাস রফতানি থেকে। কিন্তু এ দুই পণ্যের দর পড়ে যাওয়ায় চলতি বছর এ আয় ২৯ শতাংশ পর্যন্ত কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৫
আরএইচ
** অর্থনৈতিক সংকটের মুখে সৌদি আরব
** তেলনীতিই সৌদি আরবের অর্থনৈতিক বিপর্যয়ের কারণ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।