ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আমেরিকার সর্বোচ্চ পর্বতের নতুন নাম দিলেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
আমেরিকার সর্বোচ্চ পর্বতের নতুন নাম দিলেন ওবামা ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতের নতুন নামকরণ করলেন প্রেসিডেন্ট ওবামা। এর মাধ্যমে আলাস্কায় অবস্থিত এই পর্বতমালার নামকরণ নিয়ে দশকেরও বেশি সময় নিয়ে চলা বিতর্কের অবসান ঘটলো।

আলাস্কার স্থানীয় আথাবাসকান আদিবাসীদের সম্মানে এই পর্বতমালার নতুন নাম দেয়া হয় মাউন্ট দেনালি।

সোমবার আলাস্কায় ঐতিহাসিক সফরের আগ দিয়ে এর আদিবাসীদের প্রতি সংহতি প্রকাশের অংশ হিসেবে পর্বতমালার নতুন নামকরণের ঘোষণা দিলেন ওবামা।

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আলাস্কার আর্কটিক অঞ্চল সফর করছেন ওবামা। তিনদিনব্যাপী এই সফরে রাজধানী অ্যানকোরেজে আন্তর্জাতিক হিমবাহ সম্মেলনে অংশ নেয়ার পাশাপাশি এবং স্থানীয় আদিবাসীদের সঙ্গে বৈঠক করবেন তিনি।



১৮৯৬ সালে এই পবর্তমালাকে ‘মাউন্ট ম্যাকিনলে’ হিসেবে অভিহিত করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট উইলিয়াম ম্যাকিনলের ভক্ত এক স্বর্ণসন্ধানী। ওই বছর রিপাবলিকান দলের হয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন পান ওহাইয়োর উইলিয়াম ম্যাকিনলে। এই খবর শুনেই তার নামে এই পর্বতের নামকরণ করেন ওই স্বর্ণসন্ধানী।

১৯১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন মাউন্ট ম্যাকিনলে ন্যাশনাল পার্ক অ্যাক্টের মাধ্যমে এই নামরকরণের আনুষ্ঠানিক স্বীকৃতি দেন।

তবে স্থানীয় আদিবাসী কুউকোন আথাবাসকানরা সবসময়ই  ছয় হাজার ১৯৪ মিটার উচ্চতার এই পর্বতের সর্বোচ্চ শৃঙ্গকে দেনালি হিসেবেই অভিহিত করে আসছেন।



মাউন্ট দেনালি উত্তর আমেরিকার সর্বোচ্চ শৃঙ্গ এবং পবর্তরোহীদের কাছে আকর্ষণীয়। তবে এই পবর্তশৃঙ্গে উঠতে গিয়ে এ পর্যন্ত শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।