ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসী সংকট নিরসনে বৈঠকে বসছেন ইইউ নেতারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
অভিবাসী সংকট নিরসনে বৈঠকে বসছেন ইইউ নেতারা ছবি: সংগৃহীত

ঢাকা: অভিবাসী সংকট নিরসনে আগামী ১৪ সেপ্টেম্বর বৈঠকে বসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। বেলজিয়ামের রজধানী ব্রাসেলসে তারা এ বৈঠক করবেন।

ইউরোপ অভিমুখে অভিবাসন প্রত্যাশীদের ঢল নামায় এবং এ পথে দুর্ঘটনায় পড়ে অনেক মানুষের প্রাণহানির প্রেক্ষিতে সমাধান খুঁজতে এ বৈঠক ডাকা হয়েছে।

ইইউ প্রেসিডেন্টের কার্যালয় সূত্রের বরাত দিয়ে সোমবার (৩১ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ১৪ সেপ্টেম্বর বিশেষ বৈঠক হবে ইইউ নেতাদের। এ বৈঠকে জোটভুক্ত ২৮টি দেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন। অন্য যেকোনো সময়ের তুলনায় সংকটজনক হয়ে ওঠা সমস্যার সমাধান এবার নেতারা অবশ্যই বের করবেন বলে আশা করা হচ্ছে।

জোটের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হচ্ছে, লিবিয়া উপকূলসহ ভূমধ্যসাগরের বিভিন্ন এলাকায় সম্প্রতি কয়েকশ’ অভিবাসন প্রত্যাশীর প্রাণহানি এবং অস্ট্রিয়ায় একটি লরি থেকে ৭১ জনের মরদেহ উদ্ধারের প্রেক্ষাপটে এ বৈঠক ডাকা হয়েছে।

জাতিসংঘ মনে করে, সিরিয়া ও তৎসংলগ্ন অঞ্চলের সংঘাতই ইউরোপ অভিমুখে শরণার্থীদের ঢল নামিয়েছে। তাদের সঙ্গে আছে আফ্রিকা ও এশিয়ার অনুন্নত দেশগুলোর উন্নত জীবিকা প্রত্যাশী মানুষও।

অবশ্য, ইউরোপ অভিমুখে এ অভিবাসীস্রোত ঠেকাতে এর আগেও দফায় দফায় বৈঠক করেন অঞ্চলের নেতারা। ভূমধ্যসাগরে কড়া পাহারা বসানোসহ বিভিন্ন পদক্ষেপ নিলেও সংকট নিরসনে কার্যকর দেখাচ্ছে না কিছুই। এ প্রেক্ষিতে এবারের বৈঠককে ‘এক্সট্রাঅর্ডিনারি’ বা বিশেষ বলে জানাচ্ছে ইইউ প্রেসিডেন্টের কার্যালয়।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।