ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কুলবার্গি হত্যার দায় অস্বীকার বিশ্ব হিন্দু পরিষদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
কুলবার্গি হত্যার দায় অস্বীকার বিশ্ব হিন্দু পরিষদের ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের মৌলবাদ বিরোধী প্রখ্যাত শিক্ষাবিদ এম এম কুলবার্গি হত্যার ঘটনায় জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে উগ্র হিন্দু মৌলবাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)।

দক্ষিণ ভারতের বিখ্যাত হাম্পি বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্যকে রোববার কর্ণাটকের ধারওয়া শহরের নিজ বাড়িতে গুলি করে হত্যা করে দুই ঘাতক।



হিন্দু মৌলবাদী সংগঠনগুলোর কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার অবস্থান এবং অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির কারণেই তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করে তার পরিবার।

ইতিপূর্বে কুলবার্গিকে হত্যার হুমকি দেয়ায় এই ঘটনায় সন্দেহের তীরে বিদ্ধ হয় উগ্র হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দল। তবে বিশ্ব হিন্দু পরিষদ তাকে হত্যার দায় অস্বীকার করেছে।

মঙ্গলবার বিশ্ব হিন্দু পরিষদের কর্ণাটকের রাজ্য সম্পাদক রমেশ কুলকার্নি বলেন, ‘আমরা এই হত্যার নিন্দা জানাই। আমি গ্যারান্টি দিয়ে বলছি কোনো ডানপন্থি সংগঠন এই হত্যার সঙ্গে জড়িত নয়। ’ একই সঙ্গে তিনি বলেন, ‘আমরা বিক্ষোভের জন্য প্রশিক্ষণ দেই, হত্যার জন্য নয়। ’।
 
এদিকে এই হত্যার ঘটনায় পুলিশ স্থানীয় বজরং দলের এক নেতার বিরুদ্ধে মামলা দায়ের করেছে। বজরং দল বিশ্ব হিন্দু পরিষদের সঙ্গে যুক্ত। বজরং দলের ওই নেতা এর আগে কুলবার্গিকে হত্যার হুমকি দিয়ে টুইট করেছিলেন।

বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদ উভয়ই সংঘ পরিবারের আওতাধীন, যার নেতৃত্ব দেয় বিজেপির আদর্শিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ।

এদিকে কুলবার্গিকে হত্যার ঘটনায় ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়ে ভারতের সুশীল সমাজে। এছাড়া কর্ণাটকে কুলবার্গি হত্যার ঘটনায় ব্যাপক বিক্ষোভ দেখায় স্থানীয় অধিবাসীরা। এ ঘটনায় সিবিআই তদন্তের কথা জানিয়েছে রাজ্যের ক্ষমতাসীন কংগ্রেস সরকার।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।